লুঙ্গি পরে মিছিল ঢাবির শিক্ষার্থীদের

নিজেদের পোশাক ও সংস্কৃতি নিয়ে হীনমন্যতা দূর করে বাঙালির ঐতিহ্যবাহী পোশাক লুঙ্গির গ্রহণযোগ্যতা সর্বস্তরে পৌঁছে দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ‘লুঙ্গি মহফেল ২০১৯’।

বুধবার দুপুরে টিএসসিতে জড়ো হয়ে ক্যাম্পাসে মিছিল করেছেন শিক্ষার্থীরা। ঘুরে বেড়িয়েছেন ক্যাম্পাসে, দিয়েছেন আড্ডা। ‘আরামদায়ক পোশাক লুঙ্গি’, ‘ক্লাসে লুঙ্গি’, ‘জাতীয় পোশাক লুঙ্গি’ স্লোগান দিয়ে তারা মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করেন। ইভেন্টের উদ্দেশ্য অনুযায়ী লুঙ্গি পরে ক্লাসও করেছেন অনেকে।

‘ঢাবি লুঙ্গি মহফেল’ ১৯ নামে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ইভেন্ট খুলে এ মহফেলের আয়োজন করে। এতে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী অংশ নেন।শিক্ষার্থীরা বলেন, ‘অফিস, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব জায়গায় আরামপ্রিয় বাঙালি পুরুষের ঐতিহ্যবাহী পোশাক লুঙ্গিকে গ্রহণযোগ্য করতেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা মিলিতভাবে এই মহফেলের আয়োজন করেন।

চারটি উদ্দেশ্যে এ লুঙ্গি মহফেলের আয়োজন করা হয়। সেগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে নিজেদের জাতীয় পোশাককে একটা সম্মান দেয়া; লুঙ্গি দেখলে চোখ টাটানো ‘সাহেব’দের (ব্যঙ্গ করে) চোখকে কষ্ট দেয়া; লুঙ্গি পরে কাউকে ক্লাস করতে দেখলে আকাশ থেকে পড়া বা ফিসফিসানি-হাসাহাসি বন্ধকরণ এবং চক্ষু সহজীকরণ (ব্যঙ্গ করে), নিজেদের পোশাক ও সংস্কৃতি নিয়ে সর্বপ্রকার হীনম্মন্যতা দূরীকরণ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর