কোপা আমেরিকায় ‌‘অপয়া জার্সি’ পরবে ব্রাজিল

‘ব্রাজিলিয়ানদের জন্য হলুদ জার্সিটা পূজনীয়, গায়ে যখন হলুদ জার্সিটা ওঠে, তখন শুধু গর্ব না, একটা দায়িত্বও চলে আসে, যা প্রতিটা খেলোয়াড়ের গায়ে শিহরণ জাগায়।’ কথাটা বলেছিলেন কার্লোস আলবার্তো।

ভক্তদের মনেও কি শিহরণ জাগায় না? হলুদ জার্সি গায়ে চাপিয়ে নেইমার-কুতিনহোরা যখন মাঠে নামেন, শিহরণের শুরুটা তো আসলে তখন থেকেই। এবার কোপা আমেরিকায় ব্রাজিলের হলুদ ও নীল জার্সি তো থাকছেই, সঙ্গে তৃতীয় ‘কিট’ হিসেবে যোগ হয়েছে আরও একটি জার্সি। ১৯৫০ বিশ্বকাপ থেকে যে রঙের জার্সিকে ‘অপয়া’ বলেই মনে করে এসেছে ব্রাজিলিয়ানরা। ঠিকই ধরেছেন, সাদা জার্সি!

ব্রাজিল ফুটবল কনফেডারেশনস (সিবিএফ) কাল রিও ডি জেনিরোয় কোপা আমেরিকার জন্য এই সাদা জার্সি উন্মোচন করেছে। ব্রাজিলের হয়ে অভিষেকের অপেক্ষায় থাকা রিয়াল মাদ্রিদের ১৮ বছর বয়সী ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়রকে দিয়ে এই জার্সি উন্মোচন করানো হয়। ব্রাজিলিয়ান ফুটবলের ভবিষ্যৎ হিসেবে মনে করায় তাঁকে দিয়ে এই জার্সি উন্মোচন করানো হলো। ‘এটা আমার জন্য সম্মান ও আনন্দের উপলক্ষ যে ঐতিহ্যবাহী জার্সিটা গায়ে চাপাতে পেরেছি, যা বহুদিন ব্যবহার করা হয়নি,’ উচ্ছ্বসিত ভিনিসিয়ুস!

১৯৫০ বিশ্বকাপে ‘মারাকানাজ্জো’ বিপর্যয়ের পর সাদা রঙের জার্সি আর পরেনি ব্রাজিল দল। একসময় এটাই ছিল ব্রাজিল দলের ‘হোম জার্সি’। কিন্তু সেই বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে হারের পর সাদা জার্সিকে ‘অপয়া’ আখ্যা দিয়ে তা তুলে রাখা হয়েছিল। ৬৯ বছর পর সেই জার্সি ফিরিয়ে আনার কারণ কোপা আমেরিকা। লাতিন আমেরিকার প্রাচীনতম এই ফুটবল টুর্নামেন্টে ১৯১৯ সালে প্রথম শিরোপা জিতেছিল ব্রাজিল। এবং সেই টুর্নামেন্টে সাদা জার্সি পরে খেলেছিল ব্রাজিল দল। শত বছর আগের সেই প্রথম শিরোপাজয়ের স্মৃতি উদ্‌যাপন করতেই এত দিন পর সাদা জার্সি ফিরিয়ে আনল ব্রাজিল।

১৪ জুন ব্রাজিলে শুরু হবে কোপা আমেরিকা। ভিনিসিয়ুস এখন চোটে ভুগলেও ব্রাজিল কোচ তিতের কোপা স্কোয়াডে থাকবেন বলেই সবার বিশ্বাস। আক্রমণভাগে নেইমারের সঙ্গে তার জুটি দেখার অপেক্ষায় রয়েছে ব্রাজিলের ভক্তরা ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর