২০, এপ্রিল, ২০১৮, শুক্রবার | | ৪ শা'বান ১৪৩৯

শিরোনাম প্রীতির হৃদয় জুড়িয়ে দিলেন ক্রিস গেইল ,দিলেন বিশেষ পুরস্কার ! যমুনার বুকে স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে মিটুয়ানী ব্রিজ - দ্রুত রায়গঞ্জে ব্রীজ আছে রাস্তা নাই জনদূর্ভোগ চরমে! দক্ষিণ আফ্রিকায় কোম্পানীগঞ্জের যুবক কে গুলি করে হত্যা 'আমি ঢাবির দুই হাজার মেয়ের ছাত্রত্ব বাতিল করে দেব’ কাঠমান্ডুর সেই বিমানবন্দর বন্ধ ২ হাজার মেয়ের ছাত্রত্ব বাতিল করে দেয়ার হুমকি সুফিয়া কামাল ওবায়দুল কাদেরের বক্তব্যের পর খালেদা জিয়ার জীবন নিয়ে শঙ্কিত বিএনপি রাতের আঁধারে ছাত্রী তাড়িয়ে ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে প্রশাসন: সুফিয়া কামাল হলের ফ্লোরে ফ্লোরে পাহারা বসিয়ে ছাত্রীদের বের করে

অপরাধ লুকাতে ৫৫টি গ্রাম বুলডোজারে গুড়িয়েছে মিয়ানমার!

আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২:২০ এএম

অপরাধ লুকাতে ৫৫টি গ্রাম বুলডোজারে গুড়িয়েছে মিয়ানমার!
মিয়ানামারের রাখাইন প্রদেশের রোহিঙ্গা মুসলমান অধ্যুষিত অন্তত ৫৫টি গ্রাম বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে দেশটির সরকার।  যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এ তথ্য দিয়েছে। 

রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনী ও উগ্রবাদী বৌদ্ধদের হত্যা-ধ্বংসজ্ঞের চিহ্ন মুছে ফেলার জন্য এই পদক্ষেপ নিয়েছে মিয়ানমার সরকার। 

নতুন স্যাটেলাইট ইমেজ থেকে দেখা গেছে- দেশের পশ্চিমাংশের পরিত্যক্ত এসব গ্রাম ধ্বংস
করার জন্য বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হচ্ছে।  আগেই গ্রামগুলো আগুনে পুড়িয়ে দিয়েছে মিয়ানমারের সেনা ও বৌদ্ধ সন্ত্রাসীরা।  সন্ত্রাসী হামলার মুখে টিকতে না পেরে এসব গ্রামের রোহিঙ্গা মুসলমানরা প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। 

এদিকে, যুক্তরাষ্ট্রের কলরাডোভিত্তিক ডিজিটালগ্লোব নামের একটি সংস্থা বার্তা সংস্থা এপি-কে আজ (শুক্রবার) কিছু স্যাটেলাইট ইমেজ দিয়েছে যাতে দেখা গেছে ২৮টি জনমানবশূন্য গ্রাম বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে। 

মংগদু শহরের কাছে বিশাল এলাকা নিয়ে এসব গ্রামের অবস্থান ছিল এবং গ্রামগুলো গত ডিসেম্বর থেকে চলতি মাস পর্যন্ত মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়।  এসব গ্রাম মিয়ানমারের সেনা ও উগ্র সন্ত্রাসীদের হত্যা, নির্যাতন ও ধর্ষণের মতো ভয়াবহ অপরাধের স্বাক্ষী হয়ে আছে।