চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনের জন্য ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ মঙ্গলবার (৪ জুলাই)।

মঙ্গলবার (০৪ জুলাই) গণমাধ্যমে বিষয়টি জানান চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসাইন।

তিনি বলেন, আসন্ন চট্টগ্রাম-১০ আসনের উপ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের মনোনয়নপত্র জমাদানের শেষদিন মঙ্গলবার (৪ জুলাই)। নির্বাচনে প্রতি ভোট কেন্দ্রে একজন করে ১৫৬ জন প্রিসাইডিং কর্মকর্তা, প্রতি বুথে একজন করে সহকারী প্রিসাইডিং ১২৫১ জন এবং প্রতি বুথে ২ জন করে পোলিং অফিসার ২৫০২ জন দায়িত্ব পালন করবেন।

আগামী ৩০ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সবগুলো কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সব কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা।

ইতিমধ্যে এই আসনের উপনির্বাচনে অংশ নেওয়ার জন্য আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ইসলামী ফ্রন্টসহ বিভিন্ন দল ও স্বতন্ত্রসহ মোট ১৪ জন প্রার্থী নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মনোনয়নপত্র বাছাই হবে ৬ জুলাই, আপিল দায়ের করা যাবে ৭ থেকে ৯ জুলাই, আপিল নিষ্পত্তি হবে ১০ থেকে ১১ জুলাই।

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ জুলাই, প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৩ জুলাই।

এদিকে সোমবার এই আসনের উপনির্বাচনে নগর যুবলীগের সাবেক আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চুকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

জেলা নির্বাচন অফিসার জাহাঙ্গীর হোসাইন আরো জানান, এ আসনের উপনির্বাচনে ১৫৬টি ভোট কেন্দ্র ও ১২৫১টি বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ভোট গ্রহণে দায়িত্ব পালন করবেন ৩ হাজার ৯০৯জন। এছাড়াও অতিরিক্ত ৫ শতাংশসহ ৪ হাজার ১০৫ জন ভোট গ্রহণ কর্মকর্তাকে প্রস্তুত করা হচ্ছে।

প্রসঙ্গত, চট্টগ্রাম-১০ আসনে সংসদ নির্বাচনে টানা তিনবারের বিজয়ী আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য ডা. আফছারুল আমীন গত ২ জুন রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে তাঁর আসনটি শূন্য হয়। এরপর উক্ত আসনে উপনির্বাচনের জন্য চট্টগ্রামের একাধিক দলের একাধিক নেতাকর্মীরা মনোনয়নের জন্য দৌড়ঝাপ শুরু করেন।

বার্তাবাজার/রাহা