২০, এপ্রিল, ২০১৮, শুক্রবার | | ৪ শা'বান ১৪৩৯

শিরোনাম প্রীতির হৃদয় জুড়িয়ে দিলেন ক্রিস গেইল ,দিলেন বিশেষ পুরস্কার ! যমুনার বুকে স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে মিটুয়ানী ব্রিজ - দ্রুত রায়গঞ্জে ব্রীজ আছে রাস্তা নাই জনদূর্ভোগ চরমে! দক্ষিণ আফ্রিকায় কোম্পানীগঞ্জের যুবক কে গুলি করে হত্যা 'আমি ঢাবির দুই হাজার মেয়ের ছাত্রত্ব বাতিল করে দেব’ কাঠমান্ডুর সেই বিমানবন্দর বন্ধ ২ হাজার মেয়ের ছাত্রত্ব বাতিল করে দেয়ার হুমকি সুফিয়া কামাল ওবায়দুল কাদেরের বক্তব্যের পর খালেদা জিয়ার জীবন নিয়ে শঙ্কিত বিএনপি রাতের আঁধারে ছাত্রী তাড়িয়ে ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে প্রশাসন: সুফিয়া কামাল হলের ফ্লোরে ফ্লোরে পাহারা বসিয়ে ছাত্রীদের বের করে

দেখে নিন বিভিন্ন দেশের অদ্ভুত কিছু আইন!

আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৫৩ এএম

দেখে নিন বিভিন্ন দেশের অদ্ভুত কিছু আইন!
 আইনের কোনো শেষ নেই।  পৃথিবীর একেক দেশে একেক রকমের আইন রয়েছে।  তবে এর মধ্যে কিছু আইন রয়েছে যেগুলো সত্যিই ভিন্ন। 




দেখে নেয়া যাক বিশ্বের বিভিন্ন দেশের সেরকম কিছু আইন। 




১. বাংলাদেশে যে কেউ চিবানো চুইংগাম কিংবা কলার খোসা যেখানে সেখানে ফেলতে পারেন।  বাসে বসে রাস্তায় কিংবা হাঁটতে হাঁটতে রাস্তার যে কোনও জায়গায় থুথু ফেলা কোনও ব্যাপারই না।  সিঙ্গাপুরে কোনও একদিন নির্দিষ্ট ডাস্টবিন ছাড়া রাস্তায় চুইংগাম ফেললে এক হাজার ডলার জরিমানা, দ্বিতীয়
দিন ফেললে দুই হাজার আর তৃতীয় দিন করলে শাস্তিস্বরূপ একদিন রাস্তা পরিষ্কার করতে হবে!




২. আমেরিকার আইওয়াতে কোনও মেয়েকে চোখ মারলে আপনাকে জরিমানা গুনতে হবে।  




৩. স্পেনে স্বামীকে স্ত্রী সেবা এবং বাচ্চাদের লালন পালনের জন্য সংসারের কাজে সময় দিতেই হবে।  না হলে স্বামীর কপালে শাস্তি নেমে আসতে পারে। 




৪. বিশ্বাস করুন আর নাই করুন, গুয়ামে একটা আইন আছে কোনও কুমারী মেয়েকে বিয়ে করা যাবে না! সেখানে একশ্রেণির পুরুষ আছে যারা টাকার বিনিময়ে মেয়েদের সঙ্গে ঘুমায় এবং তাদের সার্টিফিকেট দেয়।  সেই সার্টিফিকেট নিয়ে তখন মেয়েরা বিয়ে করতে পারে!




৫. আমেরিকার ওয়াশিংটনে একটা কুমারী মেয়ের সঙ্গে বিয়ের আগে কিংবা পরেও ঘুমানো যায় না।  তবে মেয়েরা কীভাবে তার কুমারিত্ব বিসর্জন দেবেন সেটার কোনও আইনি ব্যাখ্যা ওয়াশিংটনের আইনে নেই!




৬. নিউ ইয়র্কে কোনও মেয়ে বা ছেলে প্রেমের অভিনয় করলে তাকে পঁচিশ ডলার জরিমানা গুনতে হবে! 




৭. জাপানে আপনি যদি কোনও মেয়েকে ডেটিংয়ের প্রস্তাব দেন তাহলে আইনগতভাবে সেই মেয়ের না বলার অধিকার নেই! 




৮. থাইল্যান্ডে যেসব মেয়ে ত্রিশ বছর বয়সেও বিয়ে করেনি তারা দেশের সম্পত্তি বলে গণ্য হবে।  




৯. আমেরিকার মিশিগানেও এমন আইন আছে।  মিশিগানের মেয়েরা স্বামীর অনুমতি ব্যতীত মাথার চুল বিক্রি করতে পারে না।  কারণ, মেয়েদের চুলও দেশের সম্পত্তি।  




১০. আরকানসাসে স্বামীরা দুইবার বউ পেটালে তাদের শাস্তি হবে, মাসে একবার পেটালে তাদের কিছুই হবে না।  




১১. নেভাদায় অবশ্য বউ পেটানোর সময় ধরা পড়লে আপনাকে আধাঘণ্টা বেঁধে রাখা হবে এবং আপনার বুকে টাঙানো থাকবে–আমি বউ পেটাই!




১২. দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় একটি দ্বীপদেশের নাম সামোয়া।  এই দেশের বাসিন্দারা বিপদেই থাকে।  যদি বউয়ের জন্মদিনটা কোনও স্বামী ভুলে যায় তাহলে স্বামীর জন্য সেটা দণ্ডনীয় অপরাধ।  




১৩. হংকংয়ে যদি কারও স্ত্রী পরকীয়া করে তাহলে স্বামী বেচারা তাকে খুন করলেও স্বামীর কোনও শাস্তি হবে না যদি সে খুনটা করে খালি হাতে।  আর স্ত্রী যার সঙ্গে পরকীয়া করতো সেই প্রেমিককে অস্ত্রহাতে খুন করলেও স্বামীর তেমন কোনও শাস্তি হবে না! হংকংয়ের একটি জনপ্রিয় কৌতুক এমন–এক স্বামী তার স্ত্রীকে খালি হাতে অর্থাৎ গলাটিপে হত্যা করে।  আদালতে তার কাছে বিচারক জানতে চাইলেন-পরকীয়ার কারণে তোমার স্ত্রীকে খুন করতে গেলে কেন? তোমার বউ তোমার যে বন্ধুর সঙ্গে পরকীয়া করতো তাকে খুন করলেই তো পারতে।  স্বামী উত্তর দিল-আমার বন্ধুর সংখ্যা অনেক।  প্রতি সপ্তাহে একজন বন্ধুকে খুন করার চেয়ে একমাত্র স্ত্রীকে খুন করা আমার কাছে অনেক সহজ মনে হয়েছে!




১৪. হংকংয়ের মতো বিচিত্র আইন আরও আছে দেশে দেশে।  আমেরিকার কোনও কোনও অঙ্গরাজ্যে চিৎকার চেঁচামেচি করে গান গাইলে শাস্তি পেতে হয়।  শাস্তি পেতে হয় শব্দ করে চা বা সুপ খেলে।  




১৫. এথেন্সে গাড়ির চালকের লাইসেন্স বাতিল করার অনেক আইনের একটি হচ্ছে গোসল।  চালক গোসল না করলে পুলিশ তার লাইসেন্স বাতিল করতে পারবে।  




১৬.পাকিস্তানে একবার আইন করা হয়েছিল এই মর্মে যে পুলিশের কোমর ও ভুঁড়ি বেড়ে গেলে তাকে জরিমানা গুনতে হবে।  




১৭. জাপানে বয়স্ক নাগরিকদের কোমর নির্ধারিত সীমানার ভেতর রাখতে হয়।  রাষ্ট্রই ঠিক করে দেয় কোমরের মাপ সর্বোচ্চ কত হতে পারে!