ব্যাংক থেকে অনলাইনে টাকা ‘ডাকাতি’ হলো। সেই ক্ষতির ওপর ডাকাতি হওয়ার দায়ে ব্যাংকটিকে গুনতে হচ্ছে জরিমানা। এমন ঘটনা ঘটেছে ভারতের এ.পি মহেশ কো-অপারেটিভ আরবান ব্যাংকের সঙ্গে। ওই ব্যাংকের ১২ কোটি ৪৮ লাখ রুপি হাতিয়ে নেয় হ্যাকাররা। হ্যাকিংয়ের শিকার হওয়ায় ব্যাংকটিকে ৬৫ লাখ রুপি জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

সম্প্রতি ওই ব্যাংক হ্যাকিংয়ের ঘটনায় তদন্ত হয়েছে। তদন্তে ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থায় উল্লেখযোগ্য গাফিলতির প্রমাণ মিলেছে। এ কারণেই ব্যাংকটিকে গুনতে হচ্ছে জরিমানা। খবর- গ্যাজেটস নাও

গত বছরের ২৪ জানুয়ারি এই অনলাইন ব্যাংক ডাকাতির ঘটনা ঘটে। ব্যাংক বলছে, ব্যাংকের সিস্টেমে প্রবেশ করে হ্যাকার ১২ কোটি ৪৮ লাখ রুপি হাতিয়ে নেয়।

হায়দারাবাদ পুলিশের তদন্তে জানা যায়, হ্যাকাররা ব্যাংকের কর্মীদের দফায় দফায় ফিশিং ইমেইল পাঠিয়েছিল। কর্মীরা ম্যালওয়্যারসহ পাঠানো ওই ইমেইলগুলো ওপেন করায় সাইবার অপরাধীরা ব্যাংকের সিস্টেমে অ্যাক্সেস পেয়ে যায়।

পুলিশ বলছে, পর্যাপ্ত সাইবার নিরাপত্তা ছিল না ব্যাংকের। আরবিআইয়ের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করা হয়নি। এছাড়া এন্টিফিশিং অ্যাপ্লিকেশন, অবাঞ্ছিত লগইন, লগইন শনাক্তকরণ ব্যবস্থা, রিয়েল-টাইম থ্রেট প্রটেকশন ও কার্যকর ম্যানেজমেন্ট সিস্টেম ছিল না ব্যাংকটির।

ওই অনলাইন ব্যাংক ডাকাতির ঘটনায় দুই নাইজেরিয়ান নাগরিকসহ ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।