২১, এপ্রিল, ২০১৮, শনিবার | | ৫ শা'বান ১৪৩৯

‘টাকা দিয়ে ভালো খেলোয়াড় কেনা যায়, পারফর্মেন্স নয়’

আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৭, ১১:৫২ পিএম

‘টাকা দিয়ে ভালো খেলোয়াড় কেনা যায়, পারফর্মেন্স নয়’
ক্রিকেট বিশ্বে ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারকে একজন হার্ডহিটার ব্যাটসম্যান হিসেবে অভিহিত করাটা খুব একটা ভুল হবে না।  সেটি অবশ্য তাঁর ওয়ানডে এবং টি টোয়েন্টির স্ট্রাইক রেট দেখলেই প্রমাণ পাওয়া যায়।  




ওয়ানডে এবং আন্তর্জাতিক টি টোয়েন্টি ফরম্যাটে এই ইংলিশম্যানের স্ট্রাইক রেট যথাক্রমে ১১৭.৯৩ এবং ১৩৮.৭১।  আর সেই কারণেই বাটলার যেকোনো ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টেরই অন্যতম হট কেক হিসেবে পরিচিত। 




চলতি বাংলাদেশ
প্রিমিয়ার লীগ (বিপিএল) আসরেও জস বাটলারের চাহিদা ছিলো আকাশচুম্বী।  তাঁর কাছে প্রত্যাশাও ছিলো অনেক বেশি।  তবে সেই প্রত্যাশার চাপেই হয়তো এবারের বিপিএলে খুব একটা ভালো পারফর্ম করতে পারছেন না কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলা এই ইংলিশ তারকা। 




দলের গুরুত্বপূর্ণ সময়ে হাল ধরতেও নিয়মিত ব্যর্থ হচ্ছেন বাটলার।  ইংলিশ উইকেট রক্ষক ব্যাটসম্যানের ব্যাট থেকে এখন পর্যন্ত রান এসেছে ১৩ ম্যাচে ১৯৯।  বাটলারের মতো একজন বিশ্বমাতানো ব্যাটসম্যানের কাছ থেকে এরূপ পারফর্মেন্সে স্বভাবতই কিছুটা হতাশ কুমিল্লা দলের অধিনায়ক তামিম ইকবাল। 




শুক্রবার মিরপুর শেরে ক্রিকেট স্টেডিয়ামে সাকিব আল হাসানের ঢাকা ডাইনামাইটসের কাছে একেবারেই দাঁড়াতে পারেনি কুমিল্লা।   টুর্নামেন্টের ফাইনালে ওঠার লড়াইয়ে এদিন তামিমের দল হেরেছে  ৯৫ রানের বিশাল ব্যবধানে। 




আর এই লজ্জাজনক পরাজয়ের পর সংবাদ সম্মেলনে দলের ব্যাটিং নিয়ে হতাশা প্রকাশ করেছেন অধিনায়ক তামিম।  কাঠগড়ায় দাঁড়া করিয়েছেন বাটলারকেও।  তামিম বলেন,




‘ক্রিকেটে যেকোন সময় যেকোন কিছু হতে পারে।  জস বাটলার বলেই যে সব সিরিজে বা ম্যাচে ভাল করবে তা নয়।  মানুষের খারাপ দিন আসে।  সে ভাল করলে আমাদের ব্যাটিং ইউনিটটা দারুণ হবে। ’




কুমিল্লা অধিনায়ক সেখানেই থামেননি।  টাকা দিয়ে যে পারফর্মেন্স কেনা যায় না সেটিও সোজাসাপটা জানিয়ে দিয়েছেন।  তামিম বলছিলেন,  ‘আমরা জানি সে কতটা ভাল ব্যাটসম্যান।  আমরা আসলে টাকা দিয়ে ভাল খেলোয়াড় আনতে পারব, কিন্তু পারফরম্যান্স পাব না।  ব্যাটসম্যানদের জীবনে এমন দিন আসেই।  তা সে জস বাটলার হোক, তামিম ইকবাল হোক বা শচিন টেন্ডুলকারই হোক। ’