২০, এপ্রিল, ২০১৮, শুক্রবার | | ৪ শা'বান ১৪৩৯

ভারতের সেনাপ্রধানের এক মন্তব্যেই তোলপাড়, দফায় দফায় বৈঠক ঢাকায়

আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৮, ০৭:৫৮ পিএম

ভারতের সেনাপ্রধানের এক মন্তব্যেই তোলপাড়, দফায় দফায় বৈঠক ঢাকায়
ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের এক মন্তব্য নিয়ে দফায় দফায় বৈঠক করছে ঢাকা।  বুধবার দেশটির উত্তর-পূর্ব অঞ্চলের সীমান্ত সংক্রান্ত এক কনফারেন্সে ভারতীয় সেনাপ্রধান বলেন, ভারতকে অস্থিতিশীল করতে অনুপ্রবেশ ঘটাচ্ছে বাংলাদেশ। 




পাকিস্তান পরিকল্পিতভাবে বাংলাদেশ থেকে ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে অনুপ্রবেশ ঘটাচ্ছে।  ভারতের সঙ্গে ছাঁয়াযুদ্ধের অংশ হিসেবেই পাকিস্তান বাংলাদেশের মাধ্যমে এমন ঘটনা ঘটাচ্ছে।  আর এই কাজে পাকিস্তানকে সমর্থন জানাচ্ছে
চীন। 




পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের কাছে ভারতীয় সেনাপ্রধানের মন্তব্য সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এখনই কোনো মন্তব্য করতে পারছি না।  বিষয়টা খতিয়ে দেখছি। 




ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের বাংলাদেশ সম্পর্কে মন্তব্য নিয়ে দেশটির গণমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফসহ অনেক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমই প্রতিবেদন ছেপেছে। 




পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবার গিয়ে দেখা গেছে, মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিভাগের মহাপরিচালক মো. মনোয়ার হোসেন ভারতীয় সেনাপ্রধানের মন্তব্য নিয়ে দ্য ডেইলি টেলিগ্রাফের করা প্রতিবেদনটি পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের কাছে উপস্থাপন করেন।  এই বিষয়ে তারা দুইজন একাধিকবার আলোচনা করেন। 




ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর সঙ্গে বৃহস্পতিবার বিকেলে ঢাকা থেকে যোগাযোগ করা হয়।  ঢাকা থেকে হাইকমিশনারকে দেয়া বার্তায় জানতে চাওয়া হয়, কী কারণে ভারতীয় সেনাপ্রধান এমন মন্তব্য করলেন।  বিষয়টি খতিয়ে প্রকৃত ঘটনা জানাতে ঢাকা থেকে হাইকমিশনারকে বলা হয়। 




এদিকে, এ বিষয়ে দ্য ডেইলি টেলিগ্রাফ জানায়, ভারতীয় সেনাপ্রধান তার বক্তব্যে আরো বলেন, ভারতকে অস্থিতিশীল করতে পরিকল্পিতভাবে ছাঁয়াযুদ্ধের মতো খেলা খেলছে আমাদের পশ্চিমের প্রতিবেশি দেশ পাকিস্তান।  এই কাজে সমর্থন দিচ্ছে আমাদের উত্তরের আরেক প্রতিবেশি দেশ চীন।  সামনে আমরা আরো অনুপ্রবেশ দেখতে পাবো। 




সূত্রঃ সারাবাংলা