রাত পোহালেই ঈদ, তবে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাড়ির চাপ থাকলেও নিরবচ্ছিন্ন চলছে গাড়ির চাকা। ঈদ ঘনিয়ে এলেই এই মহাসড়কে বাড়ে যানবাহনের চাপ। সেই সঙ্গে যানজটের ভোগান্তি তো রয়েছেই।

তবে গত রমজান থেকে সম্পূর্ণ ভিন্ন চিত্র এই মহাসড়কে। স্বাভাবিকভাবেই চলছে সব যানবাহন, নেই যানজট। মহাসড়কে ভোগান্তি ছাড়াই চলছে সব প্রকারের যানবাহন। এতে স্বস্তি প্রকাশ করছেন, যানবাহনের শ্রমিক ও যাত্রীরা। নির্বিঘ্নে তাদের গন্তব্যে পৌঁছাতে পারছেন। এ ছাড়াও অনেকটাই কমে গিয়েছে, চুরি-ছিনতাইসহ মলম পার্টির দৌরাত্ম্য।

এ বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ আলমগীর হোসেন জানান, আমরা মহাসড়ক যানজট মুক্ত রাখার জন্য প্রতিটি গাড়ির গতিকে সচল রাখার লক্ষ্যে পার্কিং ও ফুটপাত উচ্ছেদ করেছি। এতে চুরি-ছিনতাইয়ের মতো নানান রকমের অপকর্ম প্রতিরোধ করা সম্ভব হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ মাহবুবুর জামান (অপরাধ) জানান, গাজীপুরে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ জীবিকা-নির্বাহের তাগিদে কর্মজীবন পরিচালনা করেন এবং ঈদ ঘনিয়ে এলে গ্রামে ফেরার তাগিদ লক্ষ্য করা যায়। ঈদকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে গাজীপুরকে। এ ছাড়াও ঈদুল আজহা উপলক্ষে প্রতিটি গরু ব্যবসায়ীসহ ক্রেতাদের নিরাপত্তা স্বার্থে সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

বার্তা বাজার/জে আই