২০, এপ্রিল, ২০১৮, শুক্রবার | | ৪ শা'বান ১৪৩৯

শিরোনাম প্রীতির হৃদয় জুড়িয়ে দিলেন ক্রিস গেইল ,দিলেন বিশেষ পুরস্কার ! যমুনার বুকে স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে মিটুয়ানী ব্রিজ - দ্রুত রায়গঞ্জে ব্রীজ আছে রাস্তা নাই জনদূর্ভোগ চরমে! দক্ষিণ আফ্রিকায় কোম্পানীগঞ্জের যুবক কে গুলি করে হত্যা 'আমি ঢাবির দুই হাজার মেয়ের ছাত্রত্ব বাতিল করে দেব’ কাঠমান্ডুর সেই বিমানবন্দর বন্ধ ২ হাজার মেয়ের ছাত্রত্ব বাতিল করে দেয়ার হুমকি সুফিয়া কামাল ওবায়দুল কাদেরের বক্তব্যের পর খালেদা জিয়ার জীবন নিয়ে শঙ্কিত বিএনপি রাতের আঁধারে ছাত্রী তাড়িয়ে ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে প্রশাসন: সুফিয়া কামাল হলের ফ্লোরে ফ্লোরে পাহারা বসিয়ে ছাত্রীদের বের করে

বই দিয়ে শহীদ মিনার বানিয়ে ভাষা শহীদদের স্মরণ

জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্র

আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০৭:০৫ পিএম

বই দিয়ে শহীদ মিনার বানিয়ে ভাষা শহীদদের স্মরণ
নিজেদের প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় প্রতিবন্ধীদের পাঠ্য বই দিয়ে শহীদ মিনার বানিয়ে ভাষা শহীদদের স্মরণ করল দেশের একমাত্র জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্র।  রাজধানীর মিরপুর ১৪ নম্বরে এই প্রতিষ্ঠানটি অবস্থিত। 




সংশ্লিষ্টরা জানায়, ১৯৮৭ সালে প্রতিষ্ঠত এই শিক্ষাকেন্দ্রে এখন পর্যন্ত কোনো শহীদ মিনার নেই।  এই জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্রের অধীনে ৩টি প্রতিবন্ধী স্কুল ও একটি সরকারী শিক্ষক প্রশিক্ষণ কলেজ রয়েছে।  এই প্রতিষ্ঠানের বি.এস.এড শিক্ষার্থী
শামীম মণ্ডল বলেন, ভাষা আন্দোলনের ৬৬ বছর পার হলেও এই প্রতিষ্ঠান ভাষা শহীদদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের কোনো উদ্যোগ নিতে পারেনি।  ভাষা শহীদদের সঠিকভাবে মূল্যায়নও করতে পারেনি।  এটি বেশ হতাশার বিষয়। 




গতকাল মঙ্গলবার একুশের প্রথম প্রহরেই শিক্ষার্থীরা বই দিয়ে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে তাতে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করে।  এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সকল স্তরের শিক্ষার্থীরা।  




জানা গেছে, ওই কলেজের বারান্দায় ওঠা সিড়িতে বিভিন্ন শ্রেণির বই ও প্রতিবন্ধিদের জন্য ব্রেইল এবাকস, ইশারা ভাষাসহ বাংলা বই বিছিয়ে প্রতিবন্ধী শহীদ মিনার তৈরি করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।