লক্ষ্মীপুর রায়পুর পৌরসভা ২০২৩-২৪ অর্থবছরের ৬৩ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। রোববার (২৫ জুন) বিকেলে পৌরসভার সভাকক্ষে এই বাজেট ঘোষণা করেন পৌর মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাট।

ঘোষিত বাজেটে উন্নয়ন ও অবকাঠামো খাতে বেশি ব্যয় দেখানো হয়েছে। তবে এই বাজেটে কোন নতুন করারোপ করা হয়নি। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর ২ আসনের সংসদ সদস্য এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন।
বাজেটে রায়পুর শহরে বঙ্গবন্ধুর দৃষ্টিনন্দন মূ্র্যাল নির্মাণ, প্রধান কয়েক সড়ক সংস্কার, শিশু পার্ক নির্মাণ, নতুন পৌরভবন নির্মাণ, নির্মাণাধীন পৌর সুপার মার্কেটের ২য় ও ৩য় তলা নির্মাণ, কেন্দ্রীয় বাসটার্মিনালের উন্নয়ন ও সৌন্দর্যবর্ধন খাতে ঘোষিত বাজেটে ব্যয় ধরা হয়েছে।

এসব খাতে সরকারি অনুদান ও দাতা সংস্থার প্রতিশ্রুত প্রকল্পকে ব্যয়ের খাত হিসেবে উপস্থাপন করা হয়। বাজেটে পৌর বৃত্তি ও গুণিজন সংবর্ধনা, খেলাধুলা, সাংস্কৃতিক ও বৃক্ষরোপণ খাতে বিপুল অঙ্কের ব্যয় দেখানো হয়। সব মিলিয়ে ৬৩ কোটি ৯৭ লাখ ১৭ হাজার ৯৯০ আয় ও সমপরিমাণ টাকা ব্যয় দেখানো হয় বাজেটে।

সাংবাদিকদের প্রশ্নোত্তরে পৌর মেয়র রুবেল ভাট জানান, রায়পুর পৌরসভা হচ্ছে ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটিকে একটি আধুনিক নগর হিসাবে রূপ দিতে কাজ করছি। বর্তমান সরকার এ ব্যাপারে সার্বিক সহযোগিতা দিয়ে আসছে। খুব শিগগিরই রায়পুর পৌরসভা যানজট ও ফুটপাথমুক্ত করা হবে। বর্জ্য ব্যবস্থাপনায় আরও আধুনিকায়ন আনা হবে।

এ সময় পৌরসভার নির্বাহী প্রকৌশলী কামরুল হাসান, পৌরসভার সচিব আবদুল কাদের, হিসাবরক্ষণ কর্মকর্তা মো শাহাদাত হোসেন, পৌরসভার ৯টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

বার্তাবাজার/রাহা