২০, এপ্রিল, ২০১৮, শুক্রবার | | ৪ শা'বান ১৪৩৯

বইমেলায় এসেছে অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পীর ‘উড়াল পাখি মন’ গ্রন্থটি

আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ০৭:২৫ এএম

বইমেলায় এসেছে অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পীর ‘উড়াল পাখি মন’ গ্রন্থটি
মানুষের মন যেন উড়াল পাখির মত।  কখনো খুশিতে রঙিন হয়, কখনো হয় কান্নায় মলিন।   কেউ বোঝে কেউ আমৃত্যু খোঁজে।  বিচিত্র মনের এই মানুষদের মনে রয়েছে একটি বসতবাড়ি।  মানুষের মনের বিচিত্র দিক নিয়ে মিষ্টি কথায় প্রকাশিত হয়েছে 'উড়াল পাখি মন’ বইটি।  কবিতার এই বইটি লিখেছেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পী।  এটি তাঁর তৃতীয় গ্রন্থ। 




'উড়াল পাখি মন’ বইটি আজ ১৭ ফেব্রুয়ারি, ২০১৮ উন্মোচন হলো অমর একুশে গ্রন্থ মেলায়।  গ্রন্থটি উন্মোচন করেন
ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম(বার), পিপিএম।  এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পারিজাত প্রকাশনীর বইটির প্রকাশক শওকত হোসেন লিটু, লেখিকা জয়িতা শিল্পীসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। 







'উড়াল পাখি মন’ গ্রন্থ

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ডিএমপি কমিশনার বলেন, জয়িতা শিল্পী পেশায় একজন পুলিশ সদস্য হলেও তিনি চমৎকার লেখেন।  তার লেখা ‘উড়াল পাখি মন’ বইটি আমি পড়েছি।  চমৎকার লিখেছে।  সব বয়সি পাঠক বইটি পড়ে আনন্দ পাবেন।  আমাদের সাংবিধানিক দায়িত্ব পালনের পাশাপাশি সৃজনশীল কাজে মনোনিবেশ করা অনেক কঠিন।  তিনি জয়িতা শিল্পীর ‘উড়াল পাখি মন’ বইয়ের জন্য শুভ কামনা ব্যক্ত করেন। 




উল্লেখ্য, 'উড়াল পাখি মন’ জয়িতা শিল্পীর তৃতীয় গ্রন্থ।  তাঁর প্রথম কাব্যগ্রন্থ 'জলে দাগ কেটে দিও' প্রকাশিত হয় ২০১৩ সালে।  এছাড়া 'রাজারবাগে প্রজার পুলিশ' প্রবন্ধ গ্রন্থটি জোনাকী প্রকাশনি থেকে প্রকাশিত হয় ২০১৭ সালে।  







'রাজারবাগে প্রজার পুলিশ' প্রবন্ধ গ্রন্থ

জয়িতা শিল্পী জন্ম ২৫ মে ১৯৭৭ পিরোজপুর জেলার মঠবাড়িয়ায়।  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পুলিশ সায়েন্সে উচ্চতর ডিগ্রী অর্জন করেন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি আবৃতি সংগঠন, মঞ্চনাটক, বাংলাদেশ বেতারসহ নানাবিধ কর্মকান্ডের সাথে যুক্ত হন। 




তিনি ২৭তম বিসিএস এ পুলিশ ক্যাডারে যোগদান করে বর্তমানে ময়মনসিংহ জেলায় অতিরিক্ত পুলিশ সুপার হিসাবে কর্মরত আছেন।   চাকুরী জীবনে তিনি জাতিসংঘ শান্তি মিশনে কঙ্গোতে দায়িত্ব পালন করেন।  এছাড়াও তিনি মাগুরা, খুলনাসহ ডিএমপির হেডকোয়ার্টার্স, রমনা বিভাগ ও তেজগাও বিভাগে সুনামের সাথে দায়িত্ব পালন করেন।  তিনি অতিরিক্ত উপ পুলিশ কমিশনার হিসাবে ডিএমপির ক্রাইম কমান্ড এন্ড  কন্ট্রোল সেন্টারে পেশাদারিত্বের সাথে কাজ করেন। 




উড়াল পাখি মন' নতুন কাব্যগ্রন্থ আছে পারিজাত প্রকাশনীতে।  স্টল নং ১৬০-১৬১।  আমার 'রাজারবাগে প্রজার পুলিশ' বইটি পাওয়া যাচ্ছে একুশের বই মেলায় জোনাকী প্রকাশনী, স্টল ২০৪-২০৭।