ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার অগ্রগতি ধরে রাখতে দুর্যোগ ঝুঁকি কমাতে হবে। সর্বোত্তম দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনে এনে দুর্যোগের পরিবর্তনশীল প্যাটার্ন মোকাবেলার জন্য দেশকে পর্যাপ্তভাবে প্রস্তুত করতে হবে।

শনিবার (২৪ জুন) দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) উদ্যোগে রাজধানীর রেডিসন ব্লু হোটেলে অনুষ্ঠিত ‘দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের ভূমিকা’শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, বৈশ্বিক উষ্ণায়নে জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশও নেতিবাচক প্রভাবের সম্মুখীন হবে। দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনে বাংলাদেশের উপকূলের স্বতন্ত্রতা এবং ভৌগোলিক পার্থক্য বিবেচনা করে ডিজাইন ও দুর্যোগ ব্যবস্থাপনার জন্য অত্যাধুনিক সরঞ্জাম প্রয়োগ করা প্রয়োজন। বাংলাদেশ সরকারের অন্যতম প্রধান অগ্রাধিকার হিসেবে এটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। দুর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এবং আরও অনেক প্রতিষ্ঠানকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করা হয়েছে। তবে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে জলবায়ু পরিবর্তনে সৃষ্ট চ্যালেঞ্জগুলো সরকার একা প্রশমিত করতে পারবে না। সারাদেশে স্মার্ট দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনের দক্ষ বাস্তবায়নের জন্য সরকারি ও বেসরকারি খাত এবং সুশীল সমাজ সমিতিগুলোর স্টেকহোল্ডারদের মধ্যে একটি শক্তিশালী সহযোগিতা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, সরকারের স্মার্ট বাংলাদেশ তৈরির উদ্যোগে এরই মধ্যে দেশের ডিজিটাল ও প্রযুক্তিগত ল্যান্ডস্কেপে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। সরকার স্মার্ট দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন এবং হস্তক্ষেপের একটি সমন্বিত কাঠামো তৈরি করার অনুমতি দেবে, যা কেবল দুর্যোগ ঝুঁকি হ্রাস নয় বরং টেকসই উন্নয়নের ওপর জোর দেবে। আমি মনে করি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনে উদ্ভাবনী স্মার্ট প্রযুক্তি এবং সমাধান নিয়ে আসবে, যা সফলভাবে বর্তমান অনুশীলন এবং স্থিতিস্থাপকতা এবং কার্যকারিতা বাড়াতে প্রকৃতিভিত্তিক সমাধানে পরিপূরক হতে পারে। আমি বিশ্বাস করি যে, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের নিযুক্তি বর্তমান অনুশীলনে উদ্ভাবনী এবং স্মার্ট পন্থা নিয়ে আসবে। এর ফলে জলবায়ু-স্মার্ট দুর্যোগ ঝুঁকি হ্রাসের সুবিধার্থে স্থানীয় কর্তৃপক্ষকে শক্তিশালী করবে।

ডিএসসিসি মেয়র আরও বলেন, দেশে দুর্যোগ ব্যবস্থাপনায় জরুরি প্রতিক্রিয়া এবং বড় আকারের দুর্যোগ মোকাবেলার জন্য ব্যবস্থাপনা নীতি চালু রয়েছে। পুনরাবৃত্তিমূলক দুর্যোগের চ্যালেঞ্জ বিবেচনা করে সরকার প্রতি পাঁচ বছরে দুর্যোগ ব্যবস্থাপনার জন্য শুধু জাতীয় পরিকল্পনার খসড়াই তৈরি করেনি বরং দুর্যোগ ব্যবস্থাপনার জন্য জাতীয় ও স্থানীয় উভয় কর্তৃপক্ষকে পুনর্গঠন ও প্রতিষ্ঠা করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। এ ছাড়াও এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

বার্তা বাজার/জে আই