২২, ফেব্রুয়ারি, ২০১৮, বৃহস্পতিবার | | ৬ জমাদিউস সানি ১৪৩৯

খালেদা নতুন ভবনে, সঙ্গে ফাতেমাও

আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩৬ এএম

খালেদা নতুন ভবনে, সঙ্গে ফাতেমাও

খালেদা জিয়াকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নতুন ভবনে স্থানান্তর করা হয়েছে এবং তার সঙ্গে গৃহপরিচারিকা ফাতেমা বেগমকে থাকতে দেওয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বুধবার বলেছেন, “খালেদা জিয়া অনেক নিরাপদে এবং স্বাস্থ্যকর পরিবেশে আছেন।  তাকে যে ভবনে রাখা হয়েছে সেটা নতুন ভবন এবং এটা এক সময় ডে কেয়ার সেন্টার ছিল।  তাকে এখান থেকে স্থানান্তর করার কোনো পরিকল্পনা নেই। ”

গত ৮ ফেব্রুয়ারি
জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড হওয়ার পর বিএনপি চেয়ারপারসন খালেদাকে নাজিমউদ্দিন রোডে ঢাকা কেন্দ্রীয় কারাগারের পুরনো ভবনে নেওয়া হয়। 

পুরনো কারাগারের মূল ভবনের নিচতলার একটি কক্ষে খালেদা জিয়াকে রাখা হয়।  ওই কক্ষ এক সময় একজন কারা কর্মকর্তা ব্যবহার করতেন। 

দুদিন পর আইনজীবীরা কারাগারে গিয়ে খালেদা জিয়ার সঙ্গে দেখা করে আসার পর ওই পরিবেশ নিয়ে অভিযোগ করেন বিএনপি নেতারা। 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করে বলেছিলেন, “পরিত্যক্ত যে কেন্দ্রীয় কারাগার ছিল যেটাতে এখন কেউ বাস করে না, যার ঘর-বাড়িগুলো পড়ে যাচ্ছে, স্যাঁতসেঁতে হয়ে গেছে, সেই কারাগারে তাকে সম্পূর্ণ একা একজন প্রিজনার হিসেবে রাখা হয়েছে। ”

তাছাড়া সাবেক প্রধানমন্ত্রী ও বড় একটি দলের চেয়ারপারসন হিসেবে তাকে কারাগারে সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তারা। 

এরপর খালেদা জিয়াকে কারাগারে ‘ডিভিশন’ ও তার সঙ্গে তার দীর্ঘদিনের গৃহকর্মী ফাতেমাকে থাকার অনুমতি দিতে আদালতে আবেদন করেন বিএনপির আইনজীবীরা।  আদালত তা মঞ্জুর করার পর বিএনপি নেত্রীকে ‘ডিভিশন’ দেয় কারা কর্তৃপক্ষ। 

এখন তার সেবায় গৃহকর্মী ফাতেমাকেও বিএনপি চেয়ারপারসনের সঙ্গে থাকতে দেওয়া হচ্ছে বলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ কারা তত্ত্বাবধায়ক মো. জাহাঙ্গীর কবির জানিয়েছেন। 

৩৫ বছর বয়সী ফাতেমা দুই দশক ধরে খালেদার গৃহকর্মী হিসেবে কাজ করছেন। 

খালেদা জিয়াকে কারাগারে নেওয়ার দিনই ফাতেমাকেও সেখানে পাঠানো হয়েছিল বলে বিএনপি নেতারা জানিয়েছিলেন। 

বুধবারই খালেদা জিয়ার কক্ষে ফাতেমাকে থাকতে দেওয়া হয়েছে বলে কারা কর্মকর্তারা জানিয়েছেন।