২২, ফেব্রুয়ারি, ২০১৮, বৃহস্পতিবার | | ৬ জমাদিউস সানি ১৪৩৯

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের ৫টি জুটি

আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৪৭ পিএম

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের ৫টি জুটি
উইকেট অনুযায়ী টি২০ ক্রিকেটে কখনো কখনো ১৪০/১৫০ রানই বড় সংগ্রহ হিসেবে গন্য করা হয়।  ব্যাটিং সহায়ক উইকেট হলে ১৬০ থেকে ২০০ বা ততোধিক রানও হয় অনেক সময়।  তবে টি২০ ক্রিকেটে ১৬০/১৭০ রান উঠবে, এটাই প্রত্যাশিত থাকে।  দলীয় রান যেখানে ১৫০ বা তার বেশি হলেই বড় সংগ্রহ হিসেবে গন্য হয়, সেখানে একই জুটিতে ১৫০ রান বা ততোধিক রান তোলা সেরা সাফল্যের অংশ। 

টি২০ ক্রিকেটেও ১৫০ বা ততোধিক রানের অনেক জুটি আছে।  তার মধ্য থেকে ৫টি জুটি নিয়ে আলোচনা করার চেষ্টা করছি। 

১।  ২০১৬
সালে হামিল্টনে পাকিস্তানের সাথে টি২০ ক্রিকেটের সবচেয়ে বড় জুটি গড়ে নিউজিল্যান্ড।  পাকিস্তানের ১৬৮ রানের জবাবে উদ্বোধনী জুটিতে গাপটিল ৮৭ ও উইলিয়ামসনের ৭২ রানের সুবাদে ১৭১ রানের জুটি গড়লে ১০ উইকেটে জয়ী হয় নিউজিল্যান্ড। 
২।  ২০০৯ সালে সেঞ্চুরীয়ানে ইংল্যান্ডের সাথে গ্রায়েম স্মিথ ও বসম্যান উদ্বোধনী জুটিতে ১৭০ রান করে আফ্রিকা।  স্মিথ ৮৮ ও বসম্যানের ৯৪ রানের সুবাদে ২৪১ রান করে আফ্রিকা।  জবাবে ১৫৭ রানে থামে পাকিস্তানের ইনিংস। 
৩।  ২০১০ সালে ব্রিজটাউনে উইন্ডিজের সাথে শ্রীলংকার কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে ২য় উইকেট জুটিতে ১৬৬ রান করেন।  জয়াবর্ধনে ৯৮, সাঙ্গাকারার ৬৮ রানের সুবাদে ১৯৫ রান করে শ্রীলংকা।  জবাবে ১৩৮ রানে থামে উইন্ডিজের ইনিংস। 
৪।  ২০১৭ সালে ইন্দোরে শ্রীলংকার সাথে ভারতের রোহিত শর্মা ও লোকেশ রাহুল উদ্বোধনী জুটিতে ১৬৫ রান করেন।  শর্মা ১১৮ ও রাহুলের ৮৯ রানের সুবাদে ২৬০ রান করে ভারত।  জবাবে ১৭২ রানে থামে শ্রীলংকার ইনিংস। 
৫।  ২০১৬ সালে জোহানেসবার্গে আফ্রিকার সাথে অস্ট্রেলিয়ার ওয়ার্নার ও ম্যাক্সওয়েল ৪র্থ উইকেট জুটিতে ১৬১ রান করেন।  আফ্রিকার ২০৪ রানের জবাবে ওয়ার্নার ৭৭ ও ম্যাক্সওয়েলের ৭৫ রানের সুবাদে ৫ উইকেটে জয়লাভ করে অস্ট্রেলিয়া।