২২, ফেব্রুয়ারি, ২০১৮, বৃহস্পতিবার | | ৬ জমাদিউস সানি ১৪৩৯

জানেন কোন দেশগুলোতে ভ্যালেন্টাইনস ডে উদযাপন নিষেধ

আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৩৮ পিএম

জানেন কোন দেশগুলোতে ভ্যালেন্টাইনস ডে উদযাপন নিষেধ
বিশ্বের অনেক দেশেই ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে পালন করে না।  সেসব দেশগুলোতে রয়েছে এই দিনটি উদযাপনে কঠোর নিষেধাজ্ঞা।  খবর বিবিসি, মেট্রো। 
২০১৭ সালে পাকিস্তান ভ্যালেন্টাইনস ডে পালনে নিষেধাজ্ঞা জারি করে।  এছাড়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইরান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সৌদি আরব ও কাতারে আলেমরা ভালোবাসা দিবস পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। 

পাকিস্তানের অনেক শহরে এক সময় ভ্যালেন্টাইনস ডে উদযাপন করা হলেও দেশটির বেশিরভাগে মানুষ একে অপসংস্কৃতি
মনে করে। 
মধ্যপ্রাচ্যের আরেক মুসলিম দেশ ইরান ২০০৮ সালে ভালোবাসা দিবস নিষিদ্ধ ঘোষণা করে।  ইরানের যুব সমাজকে পশ্চিমা সংস্কৃতির কু-প্রভাব থেকে মুক্ত রাখতে ভ্যালেন্টাইনস ডে উদযাপন নিষিদ্ধ ঘোষণা করে দেশটি। 
এক বিবৃতিতে ইরান সরকার জানিয়েছে, হৃদয়, অর্ধ-হৃদয়ের প্রতীক, লাল গোলাপ এবং এদিন সম্পর্কিত কোনও কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ।  এ ধরনের কার্যক্রমের কারণে জরিমানা, কারাদণ্ড ও এর চেয়েও ভয়াবহ সাজা হতে পারে। 
ভ্যালেন্টাইনস ডে সংক্রান্ত যেকোনও ধরনের কার্ড, পোস্টার ছাপানো, উপহার-সামগ্রী বিপণন, বিতরণ ও প্রদর্শনকে নিষিদ্ধ করা হয়।  ২০০৮ সালের পর থেকে ইরানে প্রকাশ্যে ভ্যালেন্টাইনস ডে পালন করতে দেখা যায়নি। 
২০০৯ সালে সৌদি আরবে ভ্যালেন্টাইনস ডে উদযাপন কেন্দ্র করে পুলিশের পক্ষে জারি করা এক বিবৃতিতে বলা হয়, প্রতারক পুরুষদের কবল থেকে সৌদি নারীদের হেফাজত করতে তারা বদ্ধপরিকর।  এই দিনে পুরুষেরা মিথ্যা অনুভূতির আশ্রয় নিয়ে নারীদের সঙ্গে ভালোবাসার ভান করে।  এটা নারীদের প্রকৃত সম্মানের জন্য ক্ষতিকর। 
ভালোবাসা দিবস পালনের বিরুদ্ধে ইন্দোনেশিয়ার শিক্ষার্থীরাও।  ২০১৬ সালের ১৪ ফেব্রুয়ারি দেশটির সোরাবায়া শহরে ভ্যালেন্টাইনস ডে এর বিরুদ্ধে র‌্যালি করে তারা।