মালয়েশিয়ায় একটি ছাপাখানায় অগ্নিকান্ডের ঘটনায় আরও এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে ৪ বাংলাদেশির মৃত্যু হলো, অগ্নি দগ্ধ আরও ২ জনের অবস্থাও আশঙ্কাজনক । সর্বশেষ আজ ১৮ জুন রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০ টায় সারডাং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মো. সাইফুল ইসলাম। তার বাড়ি যশোরে।

১৫ জুন বৃহস্পতিবার অগ্নিকাণ্ডের ঘটনায় ঘটনাস্থলে মারা যান লিটন (৩৪) ও মোরাদ আলী মোল্লা (৩৮)। দগ্ধ ৪ জনকে আশঙ্কাজনক অবস্থায় সারডাং হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ১৬ জুন শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় সারডাং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মনির উজ্জামান (৪২)। নিহত লিটনের বাড়ি ঝিনাইদহে, মেরাদ আলীর বাড়ি পাবনায়, মনির উজ্জামানের বাড়ি যশোরে এবং মো. সাইফুল ইসলামের যশোরে। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন রাজা (২৯) এবং বাবলু রহমান (৪৪) চিকিৎসা নিয়ে শনিবার বাসায় ফিরেছেন। তাদের সবার বাড়ি যশোরে।

১৫ জুন বৃহস্পতিবার ভোরে সেলাঙ্গর রাজ্যের বান্ডারবারু বাঙ্গীর তামান ইন্ডাস্ট্রি সোলেমানের একটি ছাপা খানায় (মুদ্রণ) অগ্নিকান্ডে ঘটনাস্থলেই দুই বাংলাদেশী শ্রমিকের মৃত্যু হয় এবং মারাত্মকভাবে দগ্ধ হয়েছেন আরোও ৪ বাংলাদেশী। সেলাঙ্গর রাজ্যের ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্টের (জেবিপিএম) সহকারী অপারেশন ডিরেক্টর মোহামাদুল এহসান মোহাম্মাদ জেইন বলেছেন, তিনি ভোর ৪.১৪ মিনিটে ঘটনার বিষয়ে একটি ফোন পাওয়ার পর ফায়ার এন্ড রেসকিউ ইউনিট ঘটনাস্থলে পৌঁছেন। তিনি আরো বলেন, ৬০/৮০ বর্গফুট আয়তনের একটি প্রিন্টিং কারখানায়”আগুন ভোর ৪.৪৮ মিনিটে নিয়ন্ত্রণে আনা হয়। কারখানা এলাকায় বায়ু চলাচলের জায়গা না থাকায় আগুন লাগার কারণে ধোঁয়ায় নিশ্বাস নিতে না পেরে ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। তবে ঘটনার সাথে সম্পর্কিত আরও তদন্ত এখনও চলছে ।

বার্তা বাজার/জে আই