আগামী ১৮ জুন, রোববার থেকে দেশব্যাপী ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে। সিলেটে ও ব্যাপক উদ্যোগে ১৩টি উপজেলা এলাকায় প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভিটামিন- এ প্লাস ক্যাম্পেই শুরু হবে।

বৃহস্পতিবার বিকালে সিলেট সিভিল সার্জনের কার্যালয়ে ইপিআই কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন ডা.এস এম শাহরিয়ার।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সিভিল সার্জন জানান, সিলেট সদর উপজেলাসহ ১৩টি উপজেলার মোট ১৬৯টি কেন্দ্রে এই সেবা প্রদান করা হবে। ৬-১১মাস বয়সি শিশুদের জন্য নীল ক্যাপসুল (১ লক্ষ ইউনিট) ও ১২-৫৯মাস বয়সি শিশুদের জন্য লাল ক্যাপসুল (২ লক্ষ ইউনিট) খাওয়ানো হবে।

তিনি আরও জানান, শিশুদের সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি, দৃষ্টিশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন ‘এ’ অন্যতম গুরুত্বপূর্ণ অনুপুষ্টি।

ভিটামিন এ এর অভাবে রাত কানা রোগ থেকে শুরু করে জেরোপথ্যালমিয়া’র মত রোগ হতে পারে যাতে চোখের দৃষ্টি শক্তি সম্পূর্ণ লোপ পেতে পারে। এছাড়া ভিটামিন-এ এর অভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ডায়রিয়ার ব্যপ্তিকাল বৃদ্ধি পায়ও ত্বকের শুষ্কতা বৃদ্ধি পায়।

এছাড়া জন্মের পর পরই নবজাতককে শাল দুধ খাওয়ানো, জন্মের পর প্রথম ৬ মাস শিশুকে শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো, শিশুর ৬ মাস পূর্ণ হলে বুকের দুধের পাশাপাশি ঘরে তৈরি অন্যান্য সুষম খাবার খাওয়ানো, গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি ভিটামিন এ সমৃদ্ধ সবুজ শাক সবজি ও ফল মূল খাওয়ানো এবং রান্নায় ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেল ব্যবহার করা এসবের উপর গুরুত্বারোপ করেন।

সংবাদ সম্মেলনে সিলেটের প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বার্তাবাজার/এম আই