পবিত্র ঈদুল ফিতরের আগের শেষ কর্মদিবস মঙ্গলবার (১৮ এপ্রিল) দেশের পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। প্রকৌশল, খাদ্য এবং বিবিধ খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এছাড়াও আজ দাম বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের। এর ফলে টানা পাঁচ কর্মদিবস ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হলো।

সরকারি ঘোষণা অনুযায়ী, এবার রমজান মাস ২৯ দিন ধরে ২২ এপ্রিল (শনিবার) ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করা হয়েছে। ফলে আজ অফিস শেষ করে টানা ৫ অথবা ৬ দিনের ছুটিতে যাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। তার সঙ্গে সঙ্গতি রেখে দুই পুঁজিবাজারেও একই সময়ে লেনদেন ও অফিসিয়াল কার্যক্রম বন্ধ থাকবে।

বুধবার (১৯ এপ্রিল) পবিত্র শবেকদর উপলক্ষ্যে ছুটি। এরপরের দিন ২০ এপ্রিল (বৃহস্পতিবার) নির্বাহী আদেশে একদিন ছুটি। আর ২১ থেকে ২৩ এপ্রিল (শুক্র, শনি ও রোববার) এই তিন দিন ঈদের ছুটি ঘোষণা করেছে সরকার। সেই হিসেবে আজ মঙ্গলবার ছিল ঈদুল ফিতরের সর্বশেষ লেনদেন।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে মোট ৭ কোটি ৮৪ লাখ ১৪ হাজার ৪১১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৫৮ কোটি ৫৪ লাখ ১৫ হাজার টাকা। এর আগের কর্মদিবস লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ৫৮ লাখ ১৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৮১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৯ পয়েন্টে। ডিএসই ৩০ সূচক দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩১১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭২টি কোম্পানির, কমেছে ৪৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনিক হোটেলের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেমিনি সি ফুডের শেয়ার। তৃতীয় স্থানে ছিল এপেক্স ফুটওয়্যারের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ যথাক্রমে ছিল-ইস্টার্ন হাউজিং, আমরা নেটওয়ার্কস, রয়েল টিউলিপ সি পার্ল, নাভানা ফার্মা, ওরিয়ন ইনফিউশন এবং বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৫৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১১৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৬টির, কমেছে ২৬টির ও অপরিবর্তিত রয়েছে ৫৬টির।

দিন শেষে সিএসইতে ৫ কোটি ৭১ লাখ ৫ হাজার ৮৯৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪ কোটি ৬৪ লাখ ১০ হাজার ৯৬২ টাকার শেয়ার।