সৌদি আরব–অধ্যায়ের প্রথম মৌসুমে দলগতভাবে কিছুই জেতা হয়নি ক্রিস্টিয়ানো রোনালদোর। তাঁর দল আল নাসর সৌদি প্রো লিগ শেষ করেছে দ্বিতীয় হয়ে, চ্যাম্পিয়ন আল ইত্তিহাদ থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে থেকে। আর কিংস কাপ ও সুপার কাপ শেষ করে সেমিফাইনাল থেকে বিদায়ে।

 

মৌসুম শেষে দেখা যাচ্ছে, রোনালদোর অর্জন নেই ব্যক্তিগত জায়গাতেও। লিগের মৌসুমসেরা একাদশে জায়গা হয়নি ৩৮ বছর বয়সী পর্তুগিজ তারকার। তাঁর জায়গায় একাদশে স্থান হয়েছে সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড খেলোয়াড় ওডিওন ইঘালোর। ৩৩ বছর বয়সী ইঘালো খেলেন আল হিলাল ক্লাবে। মৌসুমসেরা একাদশে সর্বোচ্চ ৫ খেলোয়াড় আল ইত্তিহাদের। আল নাসর থেকে জায়গা হয়েছে দুজনের।

 

ইউরোপীয় ক্লাব ফুটবলের মতো সৌদি প্রো লিগও শুরু হয়েছিল গত বছরের আগস্টে। রোনালদো আল নাসরে যোগ দেন চলতি বছরের শুরুতে, লিগে প্রথম ম্যাচ খেলেন ২২ জানুয়ারিতে। দেরিতে যোগ দেওয়ার কারণে মৌসুমে ৩০ ম্যাচের মধ্যে খেলার সুযোগ পেয়েছেন ১৬টিতে। এর মধ্যে ১৪ গোল করেন রোনালদো, যা আল নাসরের হয়ে মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ (তালিসকা ২০) এবং পুরো লিগ মিলিয়ে পঞ্চম সর্বোচ্চ। তবে পাঁচবারের ব্যালন ডি’অরজয়ীর এই পারফরম্যান্স মৌসুমের সেরা একাদশে থাকার জন্য যথেষ্ট হয়নি।

 

ফুটবলের তথ্যপঞ্জি নিয়ে কাজ করা অপটা অ্যানালিস্ট সৌদি প্রো লিগের মৌসুমসেরা দলে রোনালদোকে রাখেনি। রোনালদোর জায়গায় স্থান হয়েছে ইঘালোর। আল হিলালের এই স্ট্রাইকার লিগের তৃতীয় সর্বোচ্চ ১৯ গোল করেছেন। নাইজেরিয়ান ফুটবলার ইঘালো ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত ধারে ম্যানচেস্টার ইউনাইটেডে ছিলেন। চীনের সাংহাই সিনহুয়া থেকে এক বছরের জন্য ধারে গিয়ে ২৩ ম্যাচে ৫ গোল করেন ইউনাইটেডের হয়ে।

 

এ বছরের জানুয়ারিতে মেসির পিএসজির বিপক্ষে সৌদি অল স্টারের হয়ে খেলেন রোনালদো। আক্রমণভাগে ইঘালোর দুই পাশে জায়গা হয়েছে আল ফাতেহ ক্লাবের দুই ফরোয়ার্ড ফিরাস আল বুরাইকান ও মুরাদ বাতনার। লিগে সর্বোচ্চ ২১ গোল করা আল ইত্তিহাদের আবদেররাজ্জাক হামাদুল্লাহরও একাদশে জায়গা হয়নি।

 

অপটা অ্যানালিস্টের তৈরি করা তালিকাটি সৌদি প্রো লিগের অফিশিয়াল টুইটার পেজ থেকে পোস্ট করা হয়েছে।

 

ই.এক্স/ও.আর/বার্তা বাজার