 সীমানা নির্ধারণ জটিলতা
 স্থবির কর্মকান্ড
 এলাকাবাসীর উৎসাহ উদ্দীপনা

কুমিল্লার দেবীদ্বার পৌরসভা প্রতিষ্ঠার প্রায় ২১ বছর পর বুধবার সেই কাঙ্খিত নির্বাচনের তফসিল ঘোষণা হলো। সীমানা নির্ধারণ নিয়ে মামলা থাকায় এখানে এতোদিন নির্বাচন হয়নি।

ঘোষিত তফসিল অনুযায়ী, পৌর নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৭ জুলাই সোমবার। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৮ জুন রবিবার। মনোনয়ন যাচাই-বাছাই হবে ১৯ জুন। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৫ জুন।

তফসিল ঘোষণায় আইনীগত আর কোন ঝামেলা না থাকায় এবার দেবীদ্বার পৌরসভার নির্বাচন হচ্ছে তাই আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছয়জন ও স্বতন্ত্র দুইজন সম্ভাব্য প্রার্থী মাঠে নেমে প্রচারণা চালাচ্ছেন।

পৌর দপ্তরের নথিপত্র ঘেঁটে দেখা গেছে, ২০০২ সালের আগস্ট মাসে এ পৌরসভা প্রতিষ্ঠিত হয়। পরবর্তী সময়ে ২০০৭ সালের ১৮ মার্চ বড় আলমপুর এলাকার বাসিন্দা আবদুল মতিন সরকার পৌরসভার মধ্যে থাকতে চান না এ মর্মে হাইকোর্টে একটি রিট করেন। তাঁর ওই রিট পিটিশন খারিজ করে দেন হাইকোর্ট। এরপর ২০০৭ সালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তিনি আপিল করেন। বর্তমানে ওই মামলা নিস্পত্তি হয়েছে।

এছাড়া ২০০৯ সালের ১৭ মে দেবীদ্বার থানার লাগোয়া বাসিন্দা আসাদুজ্জামান পাঠান দেবীদ্বার পৌরসভা বাতিলের দাবি জানিয়ে হাইকোর্টে রিট করেন। সম্প্রতি ওই রিট খারিজ করে দেন উচ্চ আদালত। এই রায়ের বিরুদ্ধেও আপিল করা হয়। সেটিও বর্তমানে নিস্পত্তি হয়েছে। মামলা দুটি থাকার কারণে ওই পৌরসভায় নির্বাচন হচ্ছে না। এরপর ২০১১ সালের ১৮ জানুয়ারি, ২০১৫ সালের ৩০ ডিসেম্বর ও ২০২১ সালের ১৬ জানুয়ারী কুমিল্লার সাতটি পৌরসভায় নির্বাচন হলেও দেবীদ্বার পৌরসভায় কোনো নির্বাচন হয়নি।

এদিকে নির্বাচন নিয়ে অনিশ্চয়তা থাকলেও নির্বাচন করার জন্য পৌর এলাকায় ফেস্টুন ও ব্যানার টাঙিয়েছেন স্বতন্ত্র ও আওয়ামী লীগের মেয়র পদপ্রত্যাশীরা। গত বুধবার দুপুরে পৌরসভার খাদ্যগুদাম এলাকা ও মোহনা আবাসিক এলাকায় পৌর আওয়ামী লীগের সভাপতি আবুল কাসেমের ছবি সংবলিত ফেস্টুন বিভিন্ন খুঁটিতে দেখা গেছে। তিনি বলেন, ‘তফসিল হয়েছে দলের কাছে মনোনয়ন চাইব।’

একই এলাকায় উপজেলা আওয়ামী লীগের সদস্য সাইফুল ইসলামের শত শত পোস্টার টাঙানো আছে। এই পৌরসভায় মেয়র পদে আরও নির্বাচন করতে চান সিনিয়র সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক বাবুল হোসেন ওরফে ভিপি রাজু, পৌর আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি কেফায়েত উল্লাহ ও স্বপন মোল্লা এবং পৌর আওয়ামী লীগের সদস্য কাইয়ুম ভূঁইয়া।

দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল চৌধুরী বলেন, তফসিল ঘোষণা হয়েছে, নির্বাচন হবে। দলের লোকজন মিলে প্রার্থী ঠিক করবেন।

কুমিল্লার জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা মো. মঞ্জুরুল আলম বলেন, তাঁরা ভোটার তালিকা হালনাগাদ করে রেখেছেন। এ নির্বাচন এখানে ৯ টি সাধারন ওয়ার্ড ও ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ৪৪ হাজার ১৯৩ জন ভোটার ভোট দিতে পারবেন। তন্মধ্যে পুরুষ ভোটার ২২ হাজার ৩৪৭ জন এবং নারী ভোটার ২১ হাজার ৮৪৬ জন। এখানে ভোট কেন্দ্র রয়েছে ১৪টি ও ভোট কক্ষের সংখ্যা ১১৭টি।

বার্তাবাজার/এম আই