সাভারের ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে তাদের ‘পারফর্মেন্স’ এর ভিত্তিতে ৫ লাখ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হবে।

বুধবার (৩১ মে) দুপুরে সাভার উপজেলা পরিষদের মিলনায়তনে বাংলাদেশ সরকারের এসইডিপি (SEDP – Secondary Education Development Program) এর অধীনে পিবিজিএসআই (PBGSI- Performance Based Grants For Secondary Institutions) স্কিমের কার্যক্রমের নির্দেশিকা, প্রাতিষ্ঠানিকীকরণ এবং সচেতনতা বিষয়ক কর্মশালায় বিষয়টি নিশ্চিত হয়।

সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগের আয়োজনে কর্মশালায় সভাপতিত্ব করেন সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: মাজহারুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

প্রধান অতিথির বক্তব্যে মঞ্জুরুল আলম রাজীব বাংলাদেশের শিক্ষা খাতের উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানাবিধ সাহসী ভূমিকার কথা তুলে ধরেন।

তিনি বলেন, ‘এ বছর সারাদেশের ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠান পারফরম্যান্স বেজড গ্র‍্যান্টস ফর সেকেন্ডারি ইন্সটিটিউশনস স্কিমের আওতায় ৫ লাখ টাকা করে আর্থিক অনুদান পাচ্ছে। এই সাভারেও ১৪টি শিক্ষা প্রতিষ্ঠান পাচ্ছে ওই পরিমাণ অনুদান। আপনারা লক্ষ্য করলে দেখবেন, আমাদের প্রতিবেশী অনেক রাষ্ট্র যেমন ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান এসব দেশে কিন্তু শিক্ষা খাতে এইরকম কোনো কর্মসূচি নাই। আমাদের দেশেও একটা সময় আমরা দেখেছি, কোনো শিক্ষা প্রতিষ্ঠানকে সর্বোচ্চ বিশ হাজার টাকাও আর্থিক অনুদান দেয়া হয়েছে। আজকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার পরিকল্পনা ও বাস্তবায়নের ফলে এই সাভারের ১৪ শিক্ষা প্রতিষ্ঠান সহ সারাদেশের ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠান ৫ লক্ষ টাকা করে আর্থিক অনুদান পাচ্ছে’!

রাজীব বলেন, ‘অনেক কলামিস্ট তাদের লেখনীতে শিক্ষা খাতে মাননীয় প্রধানমন্ত্রীর বিভিন্ন পরিল্পনা নিয়ে নেতিবাচক লিখেছেন। কিন্তু তাদের সেসব লেখনী মিথ্যে প্রমাণ করে দেশরত্ন নিজ দূরদর্শিতায় সকল পরিকল্পনার সফল বাস্তবায়ন করে দেখিয়েছেন। আধুনিক বাংলাদেশের রুপকার তিনি। সকল সেক্টরে উন্নয়নের এই যে অভূতপূর্ব দৃশ্যায়ন- এটা কেবলমাত্র শেখ হাসিনার পক্ষেই সম্ভব। তাই তিনি বিশ্বের বিস্ময়’!

সাভার উপজেলা চেয়ারম্যান আরও বলেন, ‘ পৃথিবীর কোনো দেশেই বছরের প্রথম দিন বিনামূল্যে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের হাতে বই তুলে দেওয়া হয় না। এটা কেবলমাত্র বাংলাদেশেই হয়। এ এক দু:সাহসিক ব্যাপার যা শেখ হাসিনার পক্ষেই বাস্তবায়ন করা সম্ভব’।

কর্মশালায় এ সময় সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শহিদুল হক সহ বিভিন্ন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং সভাপতিগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এবছর পিবিজিএসআই স্কিমের আওতায় সাভারের ১৪টি শিক্ষা প্রতিষ্ঠান ১৫০ নাম্বারের মূল্যায়নের ভিত্তিতে এই ৫ লাখ টাকা করে আর্থিক অনুদান পাচ্ছে।

বার্তাবাজার/এম আই