ওয়ার্ডের কোনো দম্পতির পরিবারে নবজাতকের আগমনের খবর পেলেই যথাসময়ে বাড়িতে পৌঁছে যাবে জন্ম নিবন্ধন সনদ। সেইসাথে মিষ্টি ও ফুলের তোড়া তার বাবা-মাকে দিয়ে শিশুটির জন্ম নিবন্ধন সম্পন্ন করার বার্তা পৌঁছে দেওয়া হবে।

ব্যতিক্রমী এ কর্মসূচি শুরু করেছেন ফরিদপুরের আলফাডাঙ্গা পৌরসভার ৬নং ওয়ার্ড কাউন্সিলর মো. এনায়েত হোসেন। তিনি আলফাডাঙ্গা উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

রোববার (২৮ মে) বিকালে পৌর শহরের পরিবহন বাসস্ট্যান্ড সংলগ্ন মো. আরাফাত হোসেন ও রাবেয়া শিকদার দম্পতির ঘরে নতুন জন্ম হওয়া কন্যা শিশু রাইশার জন্ম নিবন্ধন সনদ পৌঁছে দেওয়ার মাধ্যমে এ কর্মসূচি শুরু করেছেন তিনি।

এর দুইদিন আগে ওই শিশুটির জন্মের তথ্য পান কাউন্সিলর এনায়েত হোসেন। তাৎক্ষণিক তিনি সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে ওই শিশুটির জন্ম নিবন্ধন সম্পন্ন করেন। এরপর জন্ম নিবন্ধন সনদ নিয়ে শিশুটির বাড়িতে হাজির হন তিনি। সেইসাথে নবজাতকের মা-বাবাকে মিষ্টি খাইয়ে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।

জানা যায়, কোনো শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে বিনা ফিতে স্থানীয় পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মাধ্যমে জন্ম নিবন্ধনে সরকারি বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু অনেক বাবা-মা তাদের শিশুর জন্ম নিবন্ধনে আগ্রহ তুলনামূলক কম। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির প্রয়োজনে মা-বাবারা সন্তানের জন্ম নিবন্ধন করিয়ে সনদ নেওয়ার জন্য ছুটাছুটি করেন সংশ্লিষ্ট কার্যালয়ে। ততদিনে শিশুর বয়স পাঁচ-ছয় বছর হয়ে যায়। তখন লুকোচুরি করে প্রকৃত দিনক্ষণে শিশুর জন্ম নিবন্ধন করা হয় না। এমন পরিস্থিতিতে কাউন্সিলর এনায়েত হোসেন তার ওয়ার্ড ব্যাপী এ ব্যতিক্রমী কর্মসূচি শুরু করেছেন। তার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা।

কাউন্সিলর এনায়েত হোসেনের এই ব্যতিক্রমী উদ্যোগের প্রশংসা করে নবজাতক শিশুটির বাবা আরাফাত হোসেন বলেন, ‘আমার কন্যা সন্তানের আগমনের খবর পেয়ে আমাদের ওয়ার্ডের কাউন্সিলর ফুলের তোড়া ও মিষ্টি হাতে আমার বাড়িতে হাজির হন। তারপর আমার সন্তানের জন্ম নিবন্ধনের সনদ করে দিয়ে গেছেন। আমরা কাউন্সিলরের এ উদ্যোগকে স্বাগত জানাই।’

ব্যতিক্রমী এই উদ্যোগের উদ্যোক্তা আলফাডাঙ্গা পৌরসভার ৬নং ওয়ার্ডের কাউন্সিলর মো. এনায়েত হোসেন বার্তা বাজার’কে জানান, ‘শিশু ভূমিষ্ঠ হওয়ার পর অনেক বাবা-মা তাদের সন্তানের জন্ম নিবন্ধনে আগ্রহী হন না। অনেকেই বিষয়টি নিয়ে গাফিলতি করেন। অথচ জন্ম নিবন্ধন একটি শিশুর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। জন্ম নিবন্ধনের মধ্য দিয়েই একটি শিশুর ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করে। বিষয়টি জেনেও অনেক অভিভাবক অবহেলা করে থাকেন। তাই বিষয়টি মাথায় রেখে এবং শিশুদের বাবা-মাকে তাদের সন্তানের সঠিক সময়ে সঠিকভাবে জন্ম নিবন্ধনে উৎসাহিত করতে এমন উদ্যোগ নিয়েছি।’

আলফাডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সংশ্লিষ্ট ওয়ার্ডের বাসিন্দা এস এম আকরাম হোসেন বার্তা বাজার’কে বলেন, ‘জন্ম নিবন্ধন একজন মানুষের প্রথম রাষ্টীয় স্বীকৃতি। শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। তাই জন্ম নিবন্ধনে উৎসাহিত করতে পৌর কাউন্সিলরের এমন উদ্যোগকে স্বাগত জানাই।’

বার্তাবাজার/এম আই