আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী বুধবার। ১৯৭২ সালের ১৯ এপ্রিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে সংগঠনটি প্রতিষ্ঠা করেছিলেন। কৃষক লীগের ৫১ বছর পূর্তি উপলক্ষ্যে সংগঠনের পক্ষ থেকে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতের গড়া সংগঠন বাংলাদেশ কৃষক লীগ। বঙ্গবন্ধুর রক্তের এবং আদর্শের যোগ্য উত্তরাধিকারী এবং সাম্প্রতিক বিশ্বের কৃষক দরদী নেত্রী শেখ হাসিনার দিকনিদের্শনা ও পরামর্শে আজ তৃণমূল পর্যায়ে গ্রাম থেকে ওয়ার্ড, ওয়ার্ড থেকে ইউনিয়ন কৃষকদের সংগঠিত করেছে কৃষক লীগ। আজ কৃষকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশ কৃষক লীগ নেতৃত্ব দিচ্ছে। অতীতে কৃষকের ওপরে সামরিক জান্তা যে অত্যাচার-নির্যাতন করেছে, ভবিষ্যতে কৃষক লীগের নেতৃত্বে কৃষক সংগঠন সংগঠিত হওয়ার মধ্য দিয়ে কৃষকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। কৃষকের ওপরে আর কেউ অত্যাচারের দুঃসাহস দেখাতে পারবে না, এটা হোক কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর দৃঢ় শপথ।’

জানা গেছে, প্রতিষ্ঠার পর বঙ্গবন্ধু কৃষক নেতা শহীদ আব্দুর রব সেরনিয়াবাতকে কৃষক লীগের কমিটি গঠনের দায়িত্ব দেন। বঙ্গবন্ধুর দিকনির্দেশনায় ব্যারিস্টার বাদল রশিদকে সভাপতি ও আব্দুর রউফকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠিত হয়। ২০১৯ সালের ৬ নভেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের ত্রিবার্ষিক কাউন্সিলে কৃষিবিদ সমীর চন্দকে সভাপতি ও অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতিকে সাধারণ সম্পাদক করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী কর্মসূচি : কৃষক লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বুধবার সকাল সাড়ে ৯টায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউর কার্যালয়ে জাতীয় পতাকা এবং দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ১০টায় ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। দুপুর ১২টায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী।

কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্রের সভাপতিত্বে ঈদ সামগ্রী বিতরণী অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি। কৃষক লীগের দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কর্মসূচির কথা জানানো হয়েছে।