পীরগঞ্জে মা ও শিশু স্বাস্থ্যসেবা প্রকল্পে বিভিন্ন পদে নিয়োগে স্বজনপ্রীতি এবং অতিরিক্ত কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়ার অভিযোগ পাওয়া গেছে। অনেক চাকরি প্রত্যাশী আবেদন করলেও তাদেরকে অবগত না করায় পীরগঞ্জ পৌর মেয়রকে অভিযোগ দেয়া হয়েছে এলজিডি মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ‘আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট-২ পর্যায়ের প্রকল্পটি খুলনার এনজিও ‘উন্নয়ন’ পীরগঞ্জে কাজ শুরু করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার এবং এডিবির অর্থায়নে পৌরসভায় মা ও শিশুদের স্বাস্থ্যসেবায় আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট-২ পর্যায় গ্রহণ করা যায়। এবারে দেশের ৭টি পৌরসভায় প্রকল্পটি ১৪ মাস মেয়াদে কাজ করবে। সংশ্লিষ্ট পৌর মেয়র প্রকল্পের কাজ তদারকি করবেন। পীরগঞ্জ পৌরসভায় খুলনার এনজিও ‘উন্নয়ন’ গত এপ্রিলের মাঝামাঝি সময় প্রকল্পটি বাস্তবায়নের কাজ পায়। গত ২৪ এপ্রিল খুলনার স্থানীয় পত্রিকা ‘পুর্বানচল’ এ ১২ টি পদে ১৭ জনকে নিয়োগ দেয়ার বিজ্ঞপ্তি দেয়া হয়। এরপর চাকরী প্রত্যাশীরা আবেদন করলেও অভিজ্ঞতাসম্পন্ন অনেককে অবগত করা হয়নি। অপরদিকে অনেক আবেদনকারীকে মোবাইল ফোনে ডেকে পীরগঞ্জে যোগদানের জন্য বলা হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান। ওই প্রকল্পের মাধ্যমে সরকার নির্ধারিত স্বল্প খরচে গর্ভবতী মা ও শিশুর স্বাস্থ্যসেবা এবং সিজারের মাধ্যমে সন্তান প্রসব করা হবে বলে জানা গেছে।

প্রকল্পটির পীরগঞ্জ উপজেলা প্রজেক্ট ম্যানেজার (পিএম) ওয়াজেদ আলী বলেন, আমাকে মোবাইল ফোনে যোগাযোগ করে পীরগঞ্জে যোগদান করতে বলা হয়েছে। আমরা শিগগিরই মাঠপর্যায়ে কাজ শুরু করবো।

পীরগঞ্জ পৌর মেয়র এএসএম তাজিমুল ইসলাম শামীম জানান, এলজিডি’র প্রকল্পটিতে কর্ম এলাকার পৌর মেয়র পদাধিকার বলে তদারকি করবে। কিন্তু আমাকে না জানিয়েই খুলনার স্থানীয় পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে খুলনা, যশোর এলাকার অধিকাংশ লোক নিয়োগ করেছে। এখান পীরগঞ্জের লোকজন বঞ্চিত হয়েছে। পাশাপাশি ১২ টি পদে ১৭ জনকে নিয়োগ দেয়ার স্থলে মোবাইল ফোনে যোগাযোগ করে ৬৮ জনকে নিয়োগ দেয়া হয়েছে। আবার পীরগঞ্জের অনেকে আবেদন করলেও তাদেরকে অবগত করা হয়নি বলে আমাকে লিখিত অভিযোগ দিয়েছে।

প্রকল্পটির ব্যবস্থাপনা পরিচালক (ইডি) মোস্তাফিজুর রহমান বলেন, আমরা সরকারের সাথে চুক্তিবদ্ধ হয়ে বিধিমোতাবেক নিয়োগ এবং কাজ শুরু করেছি। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ দেয়া হয়েছে। অতিরিক্ত নিয়োগের ক্ষেত্রে সংশ্লষ্টি মন্ত্রণালয়ে প্রকল্প দাখিলের সময় বিভিন্ন পদে জমা দেয়া সি.ভি অনুযায়ী সরকার নিয়োগ দিয়েছে। এখানে অনিয়ম, স্বজনপ্রীতি এবং ঘাপলার সুযোগ নেই।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বিরোদা রানী রায় বলেন, অভিযোগ পাওয়ার পর আমি এনজিওটির কর্তৃপক্ষের কাছে কাগজপত্র চেয়েছি।

বার্তাবাজার/এম আই