১৭, জানুয়ারী, ২০১৮, বুধবার | | ২৯ রবিউস সানি ১৪৩৯

তালপাতায় লিখে যশোরে ৩শ’ শিশুর শিক্ষার হাতেখড়ি

আপডেট: ১৪ জানুয়ারী ২০১৮, ১১:০৩ এএম

তালপাতায় লিখে যশোরে ৩শ’ শিশুর শিক্ষার হাতেখড়ি

তালপাতায় বর্ণ লিখে শিক্ষা জীবনের হাতেখড়ি হয়েছে যশোরের প্রায় ৩শ’ কোমলমতি শিশুর। উদীচী যশোরের আয়োজনে শনিবার ‘হাতেখড়ি’ উৎসবে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত গণ্যমান্য ব্যক্তিবর্গ শিশুদের বিদ্যা অর্জনের শুভ সূচণা করেন। উৎসবে সংগীত পরিবেশন করেন দেশবরেণ্য লোকশিল্পী ফকির শাহবুদ্দিন।


আবহমান বাংলার গৌরবময় সমৃদ্ধ পারিবারিক সামাজিক অনুষ্ঠান নাগরিক জীবনে সার্বজনিন করার লক্ষ্য নিয়ে যশোরের পৌর উদ্যানের সবুজ চত্বরে বৃহৎ কলেবরে এ উৎসবের আয়োজন করা হয়।


উপলক্ষে শহরের পৌর উদ্যানে বসেছিল শিশুমেলা। শিশুমেলায় স্বতঃপ্রণোদিত হয়ে উপস্থিত ছিলেন অভিভাবক ও সমাজের বিভিন্ন শ্রেণী পেশার আলোকিত মানুষেরা। এই আলোকিত মানুষের হাত ধরেই আলোকিত জীবন গড়ার প্রত্যয় নিয়ে শিশুরা শিক্ষাজীবনের শুরুতে হাতেখড়ি নেয়।


জাতীয় সংগীত ও উদীচীন সংগঠন সংগীতে শুরু হওয়া এ উৎসব উদ্বোধন করে প্রধান অতিথি শিক্ষানুরাগী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ বলেন, অভিভবিকদের মাধ্যমে শিশুদের উদ্দেশে তিনি বলেন, ‘আমার থেকে আমাদের’ এই শিক্ষায় মানুষ হতে হবে। সবকিছু সকলের সাথে ভাগ করে নেব; এমন মানসিকতায় বেড়ে উঠতে হবে।


এক্ষেত্রে অভিভাবকগণ তাদের সন্তানদের উদ্বুদ্ধ করবে। অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, নেয়ার গুন না শিখিয়ে সন্তানকে দেয়ার গুন শেখান; তবেই সন্তান সমাজকে কিছু দিতে শিখবে। শিক্ষার শুরুতে শিশুদের নিয়ে এমন আয়োজন করায় উদীচীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে তিনি বলেন, সার্বজনিন এ আয়োজন কোমলমতি শিশুদের অনুপ্রাণিত করবে।


বিশেষ অতিথি ছিলেন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম টুকু, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী। আলোচনা বরেন উদীচী যশোরের উপদেষ্টা প্রবীণ আইনজীবী কাজী আব্দুস শহীদ লাল ও ডাক্তার ইয়াকুব আলী মোল্লা।


সভাপতিত্ব করেন উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান। স্বাগত বক্তব্য দেন উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব। শুভেচ্ছা বক্তব্য দেন অক্ষর শিশু শিক্ষালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ চামেলী মুখার্জী ও সম্মিলনী ইনস্টিটিউশনের সহকারী শিক্ষক চঞ্চল সরকার।


উৎসবে উদীচী যশোর পরিচালিত অক্ষর শিশু শিক্ষালয়ের নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীসহ ব্যাপ্টিস্ট চার্চ বিদ্যালয়, সম্মিলনী ইনস্টিটিউশন, ওয়াইডাবিøউসিএ নার্সারি স্কুল, লিটিল স্টার স্কুল, লিটিল এঞ্জেল স্কুল, অংকুর কিন্ডার গার্টেন, নাজির শংকরপুর প্রাথমিক বিদ্যালয়, বালিয়াডাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মৌমাছি স্কুলের ৩ শতাধিক শিক্ষার্থী হাতে খড়ি দেয়া হয়।


উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান জানান, ২০১১ সাল থেকে উদীচী যশোরের উদ্যোগে নিজস্ব প্রাঙ্গণে এ হাতে খড়ি উৎসবের আয়োজন করা হচ্ছে।