১৯, জানুয়ারী, ২০১৮, শুক্রবার | | ২ জমাদিউল আউয়াল ১৪৩৯

মাশরাফি, মুস্তাফিজ, তাসকিন আমার ভালো বন্ধু : হিথ স্ট্রিক

আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ০৯:১৭ পিএম

মাশরাফি, মুস্তাফিজ, তাসকিন আমার ভালো বন্ধু : হিথ স্ট্রিক

আগে বাংলাদেশের বোলিং লাইন-আপ বলতে বোঝাতো চারজন স্পিনার ও দুইজন পেসার। ঘরের মাঠে উইকেটও হত স্পিন বান্ধব। এমন বোলিং লাইন-আপ নিয়ে ঘরের মাঠে অল্প-বিস্তর সাফল্য পেলেও বাইরে ফল হত করুণ।

তবে  ২০১৪ সালে বাংলাদেশ দলের পেস বোলিং কোচের দায়িত্ব নিয়ে পুরো বিষয়টাকেই বদলে দেন হিথ স্ট্রিক। তুলে আনেন বেশ কিছু সম্ভাবনাময় পেসারকে। তার তত্ত্বাবধানে বাংলাদেশ দলের বোলিং ইউনিটে স্পিনারদের পাশাপাশি পেসারদেরও আধিপত্য তৈরি হয়। তাসকিন, মুস্তাফিজ হয়ে ওঠেন নতুন অস্ত্র।

রুবেল হোসেন, আল-আমিন, শফিউল, মাশরাফিরা হয়ে ওঠেন আরো ধারালো। তাদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছেন স্ট্রিক।

অবশ্য দুই বছরের মাথায় তিনি বাংলাদেশ দলের বোলিং কোচের দায়িত্ব থেকে অব্যহতি নিয়ে চলে যান। ভারতের একটি একাডেমির কোচ হওয়ার গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত ২০১৬ সালের অক্টোবরে নিজ দেশ জিম্বাবুয়ের কোচের দায়িত্ব নেন হিথ স্ট্রিক। জিম্বাবুয়ে দলের সঙ্গে আবার বাংলাদেশে এসেছেন তিনি। আজ শনিবার মিরপুরে গণমাধ্যমের সাংবাদিকদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন এই জিম্বাবুইয়ান গ্রেট। সেখানে তিনি মাশরাফি, তাসকিন, মুস্তাফিজকে তার ভালো বন্ধু বলে উল্লেখ করেন।

হিথ স্ট্রিক বলেন, ‘এখানে আবার আসতে পেরে ভালো লাগছে। ঘর থেকে আরেক ঘরে আসলাম। খুব বেশিদিন হয়নি যে এখানে আমি দুই বছর দায়িত্ব পালন করে গিয়েছি। মনে হচ্ছে এইতো সেদিন এখানে ছিলাম আমি। বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলতে এসেছি। বাংলাদেশ দলে আমার ভালো বন্ধু হল মাশরাফি, তাসকিন ও মুস্তাফিজ। আমার কোচিং ক্যারিয়ারে রুবেলের সঙ্গেও অনেক সময় কাটিয়েছি। আমি চলে যাওয়ার পর তারা কে কী রকম করছে সে বিষয়টি লক্ষ্য রেখেছি।’