১৭, জানুয়ারী, ২০১৮, বুধবার | | ২৯ রবিউস সানি ১৪৩৯

ইজতেমায় উপস্থিতি কম, সর্দি-কাশিতে আক্রান্ত মুসুল্লিরা

আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ১১:৪০ এএম

ইজতেমায় উপস্থিতি কম, সর্দি-কাশিতে আক্রান্ত মুসুল্লিরা

তীব্র শীতের কারণে টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা মাঠে এবছর মুসুল্লিদের আগমন তুলনামূলক কম হয়েছে বলে জানা গেছে। বিগত বছরের তুলনায় এবছর মুসুল্লিদের উপস্থিতি কিছুটা কম হওয়ায় তাবুর ভেতরেও অনেক স্থান খালি পরে আছে। তবে আখেরি মোনাজাতের দিন সকল বাধা উপেক্ষা করে মুসুল্লিদের ঢল নামবে বলে ধারণা করা হচ্ছে।


এবিষয়ে ইজতেমায় উপস্থিত একাধিক মুসুল্লির সাথে কথা বললে তারা জানায়, এবছর শীতের মধ্যে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। শীতের তীব্রতা বেশি থাকায় উপস্থিতি কিছুটা কম। তাছাড়া

শুরু থেকে যারা ইজতেমায় অংশ নেয় তাদের বেশির ভাগই হচ্ছেন বয়স্ক লোক। শীত তাদের জন্য একটু বাধার সৃষ্টি করছে। তবে আখেরি মোনাজাতের দিন সকল বাধা উপেক্ষা করে মানুষের ঢল নামবে বলেও জানিয়েছেন মুসুল্লিরা। 


তীব্র ঠান্ডায় ইজতেমা মাঠে উপস্থিত অনেক মুসুল্লি শারিরিকভাবে দুর্বল হয়ে পড়েছেন বলে জানা গেছে। শীতের কারণে এরই মধ্যে সর্দি, কাশিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়েছেন মুসুল্লিরা। তাদেরকে সাধ্যমতো চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ইজতেমা কর্তৃপক্ষ।


এদিকে শনিবার ফজরের নামাজের পর থেকে তাবলিগ জামাতের মুরুব্বিরা বয়ান আরম্ব করেছেন। ঘন কুয়াশার কারণে জরুরি প্রয়োজন ছাড়া শামিয়ানার নিচ থেকে মুসল্লিরা কেউ বের হচ্ছেন না। এরই মধ্যে চলছে ধর্মীয় বয়ান। গভীর মনোযোগের সঙ্গে বয়ান শুনছেন তারা। 


উল্লেখ্য, রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে প্রথম পর্বের বিশ্ব ইজতেমা।