১৯, জানুয়ারী, ২০১৮, শুক্রবার | | ২ জমাদিউল আউয়াল ১৪৩৯

ওয়ানডেতে শূন্য রানে ইনিংস ঘোষণা!

আপডেট: ১২ জানুয়ারী ২০১৮, ১২:৫৭ পিএম

ওয়ানডেতে শূন্য রানে ইনিংস ঘোষণা!

ওয়ানডেতে কোনো দলকে ইনিংস ঘোষণা করতে দেখেছেন কখনো? অদ্ভুতুড়ে শোনাচ্ছে? আইসিসি প্লেয়িং স্ট্যান্ডার্ডের ১৪ নম্বর আইনে ইনিংস ঘোষণা এবং ওয়াকওভার দেয়ার নিয়ম বর্ণনা করা আছে কিন্তু ইনিংস ঘোষণার ব্যাপারটা সীমিত ওভারের ক্রিকেটের ক্ষেত্রে প্রযোজ্য নয়। এরপরেও যদি কোনো দল যদি ব্যাট করতে অনিচ্ছুক হয় তবে তাদের প্রতিটি ব্যাটসম্যানকে এক এক করে রিটায়ার্ড আউট করতে হবে।


সীমিত ওভারের ক্রিকেট যখন আঁতুড়ঘরে, একটা ঘটনা সীমিত ওভারের ক্রিকেটে ১৪ নম্বর আইনের প্রয়োগ

নিয়ে ক্রিকেটের নীতিনির্ধারকদের পুনরায় ভাবতে বাধ্য করে। ১৯৭৯ সালের বেনসন অ্যান্ড হেজেস কাপে ২০টি দল অংশ নিয়েছিলো। সে টুর্নামেন্টের আরেকটা মজার ব্যাপার ছিলো, এর সবগুলো ম্যাচই ছিলো ৫৫ ওভারের।

 

ফাইনাল রাউন্ডের ম্যাচগুলোর আগে এ গ্রুপের পয়েন্ট টেবিলে দারুণ নাটকীয়তা ভর করে। সামারসেট তিন পয়েন্টের ব্যবধানে এগিয়ে ছিলো দ্বিতীয় অবস্থানে থাকা গ্ল্যামরগান আর উস্টারশায়ার থেকে। 


উল্লেখ্য যে, গ্রুপ থেকে পরের রাউন্ডে কোয়ালিফাই করতে পারতো মাত্র দুটো দল। ফাইনাল রাউন্ডে সমারসেটের ম্যাচ ছিলো উস্টারশায়ারের বিপক্ষে আর গ্ল্যামরগানের ছিলো মাইনর কাউন্টি সাউথের বিপক্ষে যারা সেমির রেস থেকে বহু আগেই ছিটকে গেছে।


যদি উস্টারশায়ার আর গ্ল্যামরগান নিজেদের ম্যাচে জয়লাভ করে তবে দুই দলেরই পয়েন্ট হবে সমান ৯। উস্টারশায়ার যদি সামারসেটকে হারায় আর সাথে বোলিং স্ট্রাইক রেট (এখনকার দিনের নেট রান রেট সিস্টেমের পূর্বসূরী) বাড়িয়ে নিতে পারে, গ্ল্যামরগানও যদি একই কাজ করতে পারে তাহলে বোলিং স্ট্রাইক রেটের খড়গ সামারসেট বাদ পড়বে আর গ্ল্যামরগান, উরচেস্টারশায়ার পাড়ি জমাবে কোয়ার্টার ফাইনালে।


ইয়ান বোথাম, ভিভ রিচার্ডস, পিটার রোবাকদের নিয়ে গড়া সমারসেট দলের অধিনায়ক ব্রায়ান রোজ এসব সমীকরণ সম্পর্কে অবগত ছিলেন। তাই তিনি ম্যাচের দিন টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন।



প্রথম ওভার শেষে, দর্শক যখন ঠিকমতো নিজেদের আসনে বসতেও পারেননি, ইনিংস ওপেন করতে আসা সমারসেট অধিনায়ক ব্রায়ান রোজ দলের ইনিংস ঘোষণা করলেন মাত্র এক রানে (যা এসেছিলো নো বল থেকে), সব ক’টি উইকেট অক্ষত রেখে।  উস্টারশায়ার ২ রানের লক্ষ্য তাড়া করে ১০ বলেই। ম্যাচ শেষ হয় মাত্র ১৮ মিনিটে, যার ১০ মিনিটই ছিলো ইনিংস ব্রেক!


রোজের এ ইনিংস ঘোষণা সমারসেটের বোলিং স্ট্রাইকরেটকে অক্ষত রেখেছিলো এবং উস্টারশায়ার (যারা তাদের স্ট্রাইকরেট উন্নত করতে পারেনি) থেকে তাদের এগিয়ে থাকাটাকে নিশ্চিত করেছিলো। এদিকে গ্ল্যামরগানের ম্যাচটা পুরো কাহিনীটাকে আরেকটু মজাদার করে তোলে। বৃষ্টির কোপে পড়ে ম্যাচটা ভেসে যায় আর গ্ল্যামরগান পুরো পয়েন্ট পেতে ব্যর্থ হয়। তাই উরচেস্টারশায়ার বাদ পড়তে পড়তেও বেঁচে যায়!


ব্রায়ান রোজ তার এ কাজের জন্য বেশ সমালোচিত হন। কিন্তু তার এ কাজ তৎকালীন নিয়মবহির্ভূত কিছু ছিলো না। এক সপ্তাহ পরে বোর্ড ব্যাপারটা খতিয়ে দেখতে বসে এবং কাজটিকে অনৈতিক এবং ক্রিকেটীয় স্পিরিটের পরিপন্থী বলে আখ্যা দেয়। শাস্তিস্বরুপ, সমারসেটকে প্রতিযোগিতা থেকে বাদ দেয়া হয়, এবং পরের অবস্থানে থাকা গ্ল্যামরগানের ভাগ্যে কোয়ার্টার ফাইনালের শিঁকে ছেড়ে। এদিকে নিন্দিত অধিনায়ক ব্রায়ান রোজ, যিনি কিনা ইংল্যান্ড জাতীয় দলে কড়া নাড়ছিলেন, তার জাতীয় দলে অভিষেকের অপেক্ষাটা আরো এক বছরের জন্য দীর্ঘায়িত হয়।

– স্পোর্টস নোভা অবলম্বনে (অলিগলি)