শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিকদের প্রযুক্তির নির্ভর ডিভাইস ব্যবহার করে জ্ঞান অর্জন করতে হবে। তবে শিক্ষার বাইরে ডিভাইসের প্রতি আসক্ত হওয়া যাবে না। শিক্ষার্থীদের পড়ার বই ছাড়াও অন্যান্য বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

রোববার (২১ মে) সন্ধ্যায় নেত্রকোণা সরকারি কলেজ মাঠে ছাত্র-শিক্ষক ও অভিভাবক সমাবেশে এসব কথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, শেখ হাসিনা যে স্মার্ট দেশের কথা বলেন, সেই স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য স্মার্ট নাগরিকদের সুস্থ-সবল ও সুন্দর মনের অধিকারী হতে হবে। প্রত্যেক শিক্ষার্থীকে পড়াশোনার পাশাপাশি সৃজনশীল, মানবিক ও যোগ্য মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।

তিনি আরও বলেন, তোমাদের মধ্যে অনেকে নতুন ভোটার হয়েছো। ভোটের অনেক দাম আছে। তোমরাই (শিক্ষার্থীরা) ঠিক করবে ভবিষ্যৎ সরকার কেমন হবে। এমন একটা দেশ হবে যেখানে বিজ্ঞান অগ্রগামী, তরুণরা কাজ করার সুযোগ পাবে, গণতন্ত্র, নারীর অধিকার, সৃজনশীলতার পাশাপাশি সংস্কৃতি ও খেলাধুলার দাম এবং মানবিক মর্যাদাবোধ থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন নেত্রকোণা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. নুরুল বাসেতের সভাপতিত্বে এ সময় আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হাবিবা খান শেফালি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মশিউর রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আমিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক শামসুর রহমান লিটন প্রমুখ।

বার্তা বাজার/জে আই