১৫ দিনের ছুটিতে অস্ট্রেলিয়া গিয়ে দুই বছরেও দেশে না আসা এবং সরকারি দায়িত্ব অবহেলা ও অসদাচরণের অভিযোগে চাকরি হারালেন কর পরিদর্শক মোহাম্মদ এহছানুল হক। এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) সৈয়দ মোহাম্মদ আবু দাউদ সই করা আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) এনবিআরের জনসংযোগ দপ্তর সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

আদেশ সূত্র জানা যায়, মোহাম্মদ এহছানুল হক কর অঞ্চল -৬ এর সার্কেল ১১৪ এর কর পরিদর্শক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২০২০ সালের ২৬ ডিসেম্বর ১৫ দিনের ছুটি নিয়ে অস্ট্রেলিয়া যান। ছুটি ভোগ শেষে ২০২১ সালের ১০ জানুয়ারি কর্মস্থলে যোগদান করার কথা থাকলেও কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত আজ পর্যন্ত অনুপস্থিত।

অনুমতি ব্যতীত কর্মে অনুপস্থিত থাকার কারণে তার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর ৩(খ) অনুযায়ী ‌‘অসদাচরণ’ ও ৩(গ) অনুযায়ী ‘পলায়ন’ এর অভিযোগে বিভাগীয় মামলা রুজু করা হয়। বিভাগীয় মামলার ধারাবাহিকতায় কারণ ব্যাখ্যা করে ই-মেইলে চিঠি দেওয়া হলেও অভিযোগনামার জবাব সন্তোষজনক ছিল না। এরপর তদন্ত কর্মকর্তা সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী কেন ‘চাকরি হতে অপসারণ’ করা হবে না এই মর্মে দুইবার কারণ দর্শানো নোটিশ দিলেও সন্তোষজনক জবাব প্রদান করতে ব্যর্থ হয়েছেন তিনি।

এরপরই কর পরিদর্শককে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর ৪(৩) (১) (গ) অনুযায়ী ২০২১ সালের ১০ জানুয়ারি থেকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে।