১৮, জানুয়ারী, ২০১৮, বৃহস্পতিবার | | ১ জমাদিউল আউয়াল ১৪৩৯

দীর্ঘ ৯ বছর ধরে অবিরাম হেঁচকি দিয়ে চলেছেন এই তরুণী

আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৭, ০৬:০৬ পিএম

দীর্ঘ ৯ বছর ধরে অবিরাম হেঁচকি দিয়ে চলেছেন এই তরুণী

দিনে প্রায় একশো বারও হয়েছে। আর এখন তো প্রতি ঘণ্টায় অন্তত একবার উঠবেই উঠবে।
সেই আওয়াজে ভয় পেয়ে যান আশেপাশের লোকজন। সিনেমা হলে যাওয়া ছেড়ে দিয়েছেন বহুদিন। বাড়ির বাইরে বের হতেই অস্বস্তি হয় তার। কারণ সেই একই। সবাইকে চমকে দিয়ে উঠে আসতে পারে সে। বলছি, ক্যালিফোর্নিয়ার লিংকন এলাকার লিসা গ্রেভস-এর ভয়ঙ্কর হেঁচকির কথা। প্রথমবার প্রেগন্যান্ট হওয়ার পর থেকে শুরু হয়ে গত প্রায় ন’ বছর ধরে নন স্টপ হেঁচকি তুলে চলেছেন তিনি।

২০০৮ এর জানুয়ারি মাস। ২৭ বছরের লিসা তখন চার

মাসের প্রেগন্যান্ট।
হঠাৎই মাঝে মাঝেই হেঁচকি উঠতে শুরু করল। গেলেন ডাক্তারের কাছে। ডাক্তাররা বললেন সন্তানসম্ভবাদের ক্ষেত্রে হেঁচকি এমন কিছু বিসদৃশ ব্যাপার নয়। বাচ্চার জন্ম হয়ে গেলেই সব ঠিক হয়ে যাবে। কিন্তু বিধিবাম। প্রথম কন্যাসন্তান এমিলি জন্ম নিল জুন মাসে। তবুও থামল না লিসার হেঁচকি তোলা। এরপর কেটে গেছে বহু দিন। দ্বিতীয় কন্যাসন্তান সোফি-র জন্ম হলো ২০১২-র জুনে। তখনও নিয়ম করে একটানা হেঁচকি তুলে চলেছেন লিসা।

চেস্ট এক্স-রে‚ এমআরআই‚ গ্যাসট্রোস্কপিও করেছেন লিসা। সব রিপোর্টই নর্মাল। আজও কোনো ডাক্তার লিসার এই নন স্টপ হেঁচকি তোলার কারণ খুঁজে বের করতে পারেননি। হেঁচকি তুলে চলেছেন তিনি‚ এমনকি মাঝেমধ্যে ঘুমের মধ্যেও। তবে বাড়ির লোকজনের সামনে আর অস্বস্তিতে থাকতে হয় না তাকে। কারণ লিসার এই অবিরাম হেঁচকি তোলার সঙ্গে অভ্যস্ত হয়ে গেছেন তারা। বিশেষ করে লিসার দুই মেয়ে। বরং আজ যদি কোনওদিন কোনো কারণে লিসার এই হেঁচকি ওঠা বন্ধ হয়ে যায়‚ তারাই হয়তো সবচেয়ে অবাক চোখে তাকাবে লিসার দিকে। কারণ তারা যে জন্ম থেকেই মাকে শুধু হেঁচকি তুলতেই দেখে আসছে।