আমেরিকায় পিএইচডি গবেষণারত বুয়েটের সাবেক শিক্ষার্থী তানজিলুর রহমানের এক ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে খুলনায় তার মাকে গ্রেপ্তারের অভিযোগের ঘটনায় বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, গতকাল খুলনা থেকে যাকে গ্রেপ্তারের বিষয়ে অভিযোগ তুলা হচ্ছে সেটা ঠিক নয়। কোনোভাবেই তাকে উদ্দেশ্যমূলক গ্রেপ্তার করা হয়নি। তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে সেখান থেকে তার মাসহ ৩ জনকে গ্রেপ্তার করা হয়।

মঙ্গলবার (২২ আগস্ট) রাজধানীর জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন হবিগঞ্জ থানার ওসি অজয় চন্দ্র দেবকে দেখতে গিয়ে আইজিপি এ মন্তব্য করেন।

আইজিপি বলেন, এই বিষয়টি আমি পরিষ্কার করতে চাই। আমরা গোয়েন্দা তথ্য পেয়েছি, খুলনার জামায়াতে ইসলামীর একজন নায়েবে আমিরের বাড়িতে নাশকতা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি করতে একটি ষড়যন্ত্র চলছে। অনেকে জড়ো হয়েছে এমন তথ্যে অভিযান চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ।

অভিযোগের বিষয়ে তিনি বলেন, আমরা পরে জানতে পেরেছি ওই নারীর ছেলে প্রবাসী, সে ফেসবুকে সাঈদীকে নিয়ে স্ট্যাটাস দিয়েছে। আমরা তথ্য পেয়ে অভিযান চালাই। সেখানে আমরা ডিজিটাল ডিভাইস, বই পেয়েছি, মোবাইল পেয়েছি। এর আলোকে মামলা নেওয়া হয়েছে। এটা কোনোভাবেই উদ্দেশ্যমূলক গ্রেপ্তার করা হয়নি বলে তিনি জানান।

সম্প্রতি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কিছু অস্ত্র উদ্ধারের ঘটনায় বিএনপির নেতারা অভিযোগ করেছে, ‘পুলিশ পুরাতন ও অকেজো অস্ত্র দিয়ে বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তার করছে।’

এ অভিযোগের উত্তরে পুলিশপ্রধান বলেন, ‘এমন অভিযোগ সঠিক নয়। আমরা অভিযানে তাদের কাছে যে অস্ত্র পেয়েছি সেগুলো দিয়েই আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছি। এই অভিযোগ ভিত্তিহীন ও অমূলক।’

পুলিশ কোনো রাজনৈতিক বক্তব্য দেয় না উল্লেখ করে চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেন, আইন ও বিধি রক্ষার্থেই পুলিশ দায়িত্ব পালন করে। আইনের বাইরে গিয়ে কোনো ধরনের কাজ করার সুযোগ নেই।

আইজিপি বলেন, নির্বাচন সামনে রেখে কেউ সহিংসতা করলে ব্যবস্থা নেওয়া হবে। পুলিশের সক্ষমতা ও জনবল আছে। যে কোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় পুলিশ প্রস্তুত আছে।

বার্তাবাজার/এম আই