ফিফা নারী বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়া এক গোল করেন স্প্যানিশ অধিনায়ক ওলগা কারমোনা। তার গোলেই ইংলিশদের হারিয়ে প্রথমবারের মতো নারী বিশ্বকাপের শিরোপা জয়ের আনন্দে মাতে স্পেন। তবে দলীয় উৎসবের মধ্যমনি কারমোনা জানলেন পৃথিবীতে আর বেঁচে নেই বাবা।

রোববার (২০ আগস্ট) নিজের ফুটবল ক্যারিয়ারের সবচেয়ে সুখের দিনেই কারমোনা জানলেন পৃথিবী থেকে বিদায় নিয়েছেন বাবা। স্প্যানিশ অধিনায়কের বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) ও তার ক্লাব রিয়াল মাদ্রিদ। তবে মৃত্যুর কারণ বা সময় সম্পর্কে বিবৃতিতে কিছু জানায়নি সংস্থা দুটি।

একপাশে বিশ্বকাপের শিরোপা জয়ের আনন্দ, আরেকপাশে প্রিয় বাবাকে হারানোর বেদনা। সবকিছু মিলিয়ে নীরব সময় কাটছে স্পেনের বিশ্বকাপজয়ী ২৩ বছর বয়সি কারমোনার। বিশ্বকাপ ট্রফি নিয়ে উল্লাস-উচ্ছ্বাস শেষে তিনি খবর পান, তার বাবা মারা গেছেন।

সিডনি স্টেডিয়ামে নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হয় স্পেন। ম্যাচের ২৯ মিনিটে একমাত্র গোলটি করেন অধিনায়ক কারমোনা। এই গোল উদযাপনে নিজের জার্সি উঁচিয়ে ভেতরের টি-শার্টে মার্চি নামের একজনের নাম দেখান কারমোনা।

ফাইনাল জয়ের পর এমন গোল উদযাপনের কারণ সম্পর্কে কারমোনা জানান, সম্প্রতি তার এক বন্ধুর মা মারা গেছেন। সেই বন্ধুকে বিশ্বকাপ ফাইনালের গোলটি উৎসর্গ করেছেন তিনি। তবে ট্রফি নিয়ে উদযাপন শেষে সবচেয়ে বড় মৃত্যু সংবাদটি শুনতে পান তিনি। তাকে জানানো হয়, স্পেনে অবস্থান করা তার বাবা মারা গেছেন।

ফাইনাল ম্যাচ শেষ সামাজিক যোগাযোগ মাধ্যমে কারমোনা লিখেছেন, ‘খবরটি আমার জানা ছিল না। আর না জেনেই খেলতে নামি। বিশেষ কিছু অর্জনের জন্য যে শক্তি প্রয়োজন বাবাই আমাকে দিয়েছে। উৎসবের এই রাতে বাবা আমাকে দেখছেন। অবশ্যই বাবা আমাকে নিয়ে গর্ব করছে।’

ইংলিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, গত ১৮ আগস্ট শুক্রবারে কারমোনার বাবা মারা যান। কিন্তু খবরটি স্প্যানিশ এই তারকাকে দেয়া হয়নি। একদিন পরেই যে ফাইনালের জন্য মেয়েকে মাঠে নামতে হবে। সেই জায়গায় যেন কোনো সমস্যা না হয় সেজন্য বাবার মৃত্যুর সংবাদ গোপন করেছিল রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

কারমোনার বাবার মৃত্যুতে শোক জানিয়ে স্পেনের ফুটবল ফেডারেশন বলেছে, তুমি (কারমোনা) স্প্যানিশ ফুটবলে ইতিহাস হয়ে থাকবে।

বার্তাবাজার/এম আই