বিশ্বভ্রমণের অংশ হিসেবে চলতি মাসে বাংলাদেশে আসে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ট্রফি। টানা তিনদিন ক্রিকেটার থেকে শুরু করে সাধারণ দর্শকরা সামনে থেকে ট্রফি দেখার সুযোগ পেয়েছেন। তবে হুট করেই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনায় যে বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে এসেছে সেটি কী আসল না নকল?

গত ১৬ আগস্ট আইসিসি ভারতের তাজমহলের সামনে বিশ্বকাপ ট্রফি রেখে আনুষ্ঠানিক ফটোসেশন করে। সেই ট্রফিটির নিচের অংশে এখন পর্যন্ত বিশ্বকাপজয়ী দেশগুলোর নামের পাশাপাশি পাশপাশি আইসিসির লোগো রয়েছে। তবে বাংলাদেশে যে ট্রফিটি পদ্মা সেতুর সামনে রেখে ফটোসেশন করা হয়েছিল, তাতে তেমন কিছুই দেখা যায়নি।

মূলত দুটো ট্রফির এই বৈসাদৃশ্যের কারণেই এই নিয়ে বেশ আলোচনা হচ্ছে। আসলে যে ট্রফিটি বাংলাদেশে এসেছে, সেটি রেপ্লিকা ট্রফি। এই ট্রফিটি মূল ট্রফির আদলে বানানো। দলগুলোর ফটোশুটের পাশাপাশি বিশ্ব ভ্রমণে এই রেপ্লিকা ট্রফিই ব্যবহার করা হয়ে থাকে। আর বেশিরভাগ সময় আইসিসির সদর দপ্তরেই রাখা হয় আসল ট্রফিটি। বিশ্বকাপে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় এই রেপ্লিকা ট্রফিটি।

ক্রিকেটের মত ফুটবলের ক্ষেত্রেও একই নিয়ম। মূল ট্রফিটি বেশিরভাগ সময় ফিফার সদরদপ্তরে রাখা হয়। ২০২২ কাতার বিশ্বকাপ জয়ের পর যে ট্রফি নিয়ে মাঠে উদযাপন করেছেন মেসিরা সেটি ছিল আসল বিশ্বকাপ ট্রফি। তবে, যে ট্রফি নিয়ে পরবর্তীতে দেশে ফেরেন মেসিরা, সেটি ছিল রেপ্লিকা ট্রফি।

বার্তাবাজার/এম আই