দিনাজপুরের ঘোড়াঘাটে নদীতে গোসল করতে নেমে পানিতে ডুবে রাসেল ইসলাম (১১) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে উপজেলার ৩নং সিংড়া ইউনিয়নের বারপাইকারগড় মহিলা নদীর ঘাটে এই ঘটনা ঘটে।

নিহত শিশু রাসেল ওই ইউনিয়নের হাটশ্যামগঞ্জ এলাকার বারপাইকারগড় গ্রামের লোকমান হোসেনের ছেলে। তিন ভাই বোনের মধ্যে সে ছোট। নিহত রাসেল বিরাহীমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী ছিলেন।

পরিবার ও স্থানীয়রা জানান, দুপুর ১টায় মহিলা নদীর বারপাইকারগড় ঘাটে গোসল করতে নামে শিশু রাসেল সহ তার বয়সী আরো ৩-৪টি শিশু। কিছু সময় গোসল করার পর বাকি শিশুরা নদীতে উঠে বাড়িতে চলে যায়। তবে নিহত রাসেল পানিতে থেকে না উঠে তখনও গোসল করছিল। এরপর সে আর বাড়িতে ফেরেনি। পরে পরিবারের লোকজন অনেক খোঁজাখুজি করেও নদীতে সন্ধান পাওয়ায় ফায়ার সার্ভিসকে খবর দেয়। খবর পেয়ে বিকেল ৪টায় ফায়ার সার্ভিস সদস্যরা উদ্ধার অভিযান চালিয়ে ওই নদী থেকে তার মরদেহ উদ্ধার করে।

ঘোড়াঘাট ফায়ার সার্ভিসের স্টেশন ইনচার্জ নিরঞ্জন সরকার জানান, শিশুরা নদীর যেখানে গোসল করতে নেমেছিল, সেখানে তাদের গলা পর্যন্ত পানি ছিল। সেখানে ডুবে মারা যাওয়ার সম্ভাবনা নেই। তবে সেখান থেকে কিছু দুরে এক গলা পর্যন্ত গভীরতা আছে। ধারণা করছি গোসল করতে করতে শিশুটি অগভীর জায়গায় চলে যায় এবং পানিকে ডুবে মারা যায়। উদ্ধার অভিযান পরিচালনার মাধ্যমে পানির নিচে ডুবে থাকা অবস্থায় শিশুটির মরদেহ উদ্ধার করা হয়েছে।

সংশ্লিষ্ট সিংড়া ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের সদস্য (মেম্বার) সোনা মিয়া মোল্লা বলেন, শিশুটি সাঁতার জানত না। হঠাৎ আজ (শনিবার) দুপুরে সে গোসল করতে নদীতে নামে। এর আগেও একই স্থানে অগভীর পানিতে ডুবে আরো একটি শিশু মারা গেছে। গ্রামবাসীর ধারণা এখানে অশুভ বা অদৃশ্য শক্তির প্রভাব রয়েছে।

ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ বলেন, খবর পেয়ে আমরা সেখানে গিয়েছিলাম। পরিবারের কোন অভিযোগ না থাকায় তাদের আবেদনের প্রেক্ষিতে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। থানায় একটি অপমৃত্যুর মামলা রুজু প্রক্রিয়াধীন রয়েছে।

বার্তা বাজার/জে আই