নয়াপল্টনস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে আয়োজিত হয় পদযাত্রা। এই পদযাত্রা থেকে সরকারকে ৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার গণমিছিলের পর ছাত্রদলের গ্রেপ্তার হওয়া ছয় কর্মীকে মুক্তি দিতে শনিবার (১৯ আগস্ট) বিকালে মহাসচিব তার বক্তব্যে সরকারকে এই হুমকি দেন।

তিনি বলেন, গতকালের গণমিছিল পরবর্তী ছাত্রদলের ৬ কর্মীকে অন্যায়ভাবে গ্রেপ্তার করা হয়েছে। আগামী ৪ থেকে ৬ ঘণ্টার মধ্যে তাদের মুক্তি দেয়া না হলে তার দায় দায়িত্ব সরকারকে নিতে হবে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বেগম জিয়াকে মিথ্যা মামলায় আটকে রেখ গৃহবন্দি করে রেখেছে সরকার। তাকে যে মামলায় দণ্ড দেয়া হয়েছে, সেই একই মামলায় আওয়ামী লীগের চার-পাঁচজন মন্ত্রীর মামলা তুলে নেওয়া হয়েছে। এমনকি এখনও অনেকে মন্ত্রী আছেন।

বেগম জিয়াকে মুক্তি দিতে হবে জানিয়ে ফখরুল আরও বলেন, তাকে আটকে রেখ মানবাধিকার লঙ্ঘন করছে সরকার। তার সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। বিদেশে সুচিকিৎসা করাতে মুক্তি দিতে হবে। তা না হলে, বন্দি অবস্থায় বেগম জিয়ার কিছু হলে তার দায় দায়িত্ব এ সরকারকেই নিতে হবে।

এর আগে খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে বিকেল ৩টায় দলটির কেন্দ্রীয় কার্যালয়ে সামনে পদযাত্রার কর্মসূচি শুরু হয়। এতে যোগ দিতে জোহরের নামাজের পর খণ্ড খণ্ড মিছিল নিয়ে নয়াপল্টনে আসতে থাকেন নেতাকর্মীরা। এ সময় তারা খালেদা জিয়ার মুক্তি ও সরকারের পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির স্থায়ী কমিটি সদস্যসহ সিনিয়র নেতারা, অঙ্গসংগঠনের নেতাসহ সহযোগী ও পেশাজীবী সংগঠনের নেতারা পদযাত্রায় অংশ নেয়। পদযাত্রাটি কাকরাইল মোড়, শান্তিনগর, মালিবাগ ও মগবাজার মোড়ে এসে শেষ হবে।

বার্তা বাজার/জে আই