বঙ্গবন্ধু হত্যায় জিয়াউর রহমানকে জড়িত করার সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করতেই এ হত্যাকাণ্ডে শহীদ জিয়াকে জড়িয়ে জনগণকে বিভ্রান্ত করতে চায় আওয়ামী লীগ। মহান মুক্তিযুদ্ধে জিয়ার অবদানকে অস্বীকার করে তারা।

শুক্রবার (১৮ আগস্ট) বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে রচনা প্রতিযোগীতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, মহান মুক্তিযুদ্ধে শহীদ জিয়ার অবদানকে অস্বীকার করে আওয়ামী লীগ। কিন্তু সে দিন জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে, যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছেন। আর অন্যরা হয় ভারতে গিয়েছেন না হয় পাকিস্তানীদের কাছে আত্মসর্মপণ করেছেন।

এ সময় তিনি আরও বলেন, জিয়াকে হেয় করতেই নানা অপপ্রচার চালাচ্ছে আওয়ামী লীগ। কিন্তু এসব করে জিয়াকে জনগণের অন্তর থেকে মুছে ফেলা সম্ভব হয়নি। ,কুরুচিপূর্ণ কাটপিস যখন আঁকড়ে ধরেছিলো এ দেশের চলচ্চিত্র শিল্পকে, তখন রুচিশীল-শিক্ষিত দর্শক মুখ ফিরিয়ে নিয়েছিলো সিনেমা হল থেকে। সেই সময়টাতে আশীর্বাদের ডাক নিয়ে আসলেন পরিচালক এসএ হক অলিক। তিনি তৎকালীন জনপ্রিয় জুটি রিয়াজ-পূর্ণিমাকে নিয়ে নির্মাণ করলেন ‘হৃদয়ের কথা’ ছবিটি। এর প্রযোজনাও করেছিলেন চিত্রনায়ক রিয়াজ।

সময়টা ২০০৬ সাল। সেই বছরের ১৮ আগষ্ট মুক্তি পেলো ‘হৃদয়ের কথা’ ছবিটি।মৌলিক গল্প, রোমান্টিক আমেজ, জনপ্রিয় জুটির নান্দনিক অভিনয়, শ্রুতিমধুর সব গান, নির্মাণের মুন্সিয়ানায় ‘হৃদয়ের কথা’ চমকে দিলো ইন্ডাস্ট্রিকে। সব শ্রেণির মানুষ হলে ফিরল উৎসব আমেজে।

বিশেষ করে বাংলা গানের ভুবনে তখন ভীষণ খরা। আধুনিক গানের যে জনপ্রিয়তা সেটি প্রায় হারাতে বসেছিলো। ফিতার ক্যাসেট ছেড়ে সিডিতে ধাবমান হওয়া ইন্ডাস্ট্রি ভুগছিলো নতুন কিছু গ্রহণের সিদ্ধান্তহীনতায়। সেইসাথে পাইরেসি তো ছিলই। সেই সময়টাতে হাবিব ওয়াহিদ যেন যাদুর পরশ নিয়ে এলেন ‘হৃদয়ের কথা’ ছবিতে ‘ভালোবাসবো বাসবো রে বন্ধু’ গানটি নিয়ে।

কলেজ-বিশ্ববিদ্যালয়ের তরুণদের কাছে তো বটেই, ভিন্ন আমেজ আর হৃদয় ছোঁয়া সুরের কাছে মন সঁপেছিলেন সব বয়সের শ্রোতাই। তখন প্রায় সবখানেই বেজেছে এই গানটি। পাশাপাশি এসআই টুটুলের কণ্ঠে ‘যায় দিন যায় একাকী’ গানটিও তুমুল জনপ্রিয়তা পেয়েছিলো। মনির খান ও কনকচাঁপার কন্ঠে কতটা বছর এই সুখ রবে গোতেও ছিল অন্যরকম আবেদন। এই গানগুলো বাংলা ছবির গানে নতুন মাত্রা যোগ করে দিলো।বাংলা সিনেমার গান ফিরলো আবার মধ্যবিত্তদের অন্দরমহলে।

বার্তাবাজার/এম আই