ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়োগ নীতিমালা তৈরি হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম। বৃহস্পতিবার (১৭ আগস্ট) আগারগাঁও নির্বাচন ভবনে সচিব এসব কথা বলেন।

তিনি বলেন, আগামী সোমবার (২১ আগস্ট) কমিশন সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হবে। এর আগে গত ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। সামনে আসনভিত্তিক ভোটার তালিকা প্রকাশ করা হবে।

তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনের লক্ষ্যে ভোটকেন্দ্র স্থাপন এবং ব্যবস্থাপনা নীতিমালা ৮ জুন বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয়েছে। গেজেটে প্রকাশিত নীতিমালা অনুসারে জেলা পর্যায়ে জেলা প্রশাসকের নেতৃত্বে এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে কমিটি গঠনের বিষয়ে উল্লেখ রয়েছে।

এ নীতিমালা অনুসারে অধিকাংশ জেলা ও উপজেলায় উক্ত কমিটি গঠন করা হয়েছে এবং নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করা হয়েছে। যদি কোনো জেলা ও উপজেলায় উক্ত কমিটি গঠন করা না হয়ে থাকে, তাদের জরুরি ভিত্তিতে কমিটি গঠন করে নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

সচিব আরও বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অত্যাসন্ন বিধায় উক্ত নির্বাচনের জন্য জরুরি ভিত্তিতে ভোটকেন্দ্র ও ভোটকক্ষ নির্ধারণ করা প্রয়োজন। ভোটকেন্দ্র স্থাপন নীতিমালা অনুযায়ী ভোটকেন্দ্র স্থাপনের জন্য নির্বাচন কমিশন নির্দেশনা প্রদান করেছেন।

বার্তা বাজার/জে আই