তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে বলে মন্তব্য করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। গত মঙ্গলবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বার্তা সংস্থা শিনহুয়া জানায়, সম্প্রতি তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই যুক্তরাষ্ট্র সফরে যান। লাইকে সমস্যাসৃষ্টিকারী আখ্যা দিয়ে তাঁর এ সফরের নিন্দা জানিয়েছে বেইজিং।

এক বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, চীনকে আটকাতে তাইওয়ানকে ব্যবহার করার চেষ্টা অবশ্যই ব্যর্থ হবে। এ নিয়ে মস্কোতে একটি কনফারেন্সে যোগ দিয়ে চীনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, মূল ভূখণ্ডের সঙ্গে তাইওয়ানের একীভূত অনিবার্য।

এদিকে মঙ্গলবার দেওয়া বিবৃতিতে চীনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, তাইওয়ান ইস্যুতে আগুন নিয়ে খেলছে চীন। চীনকে আটকানোর চেষ্টা নিঃসন্দেহে ব্যর্থতার মাধ্যমে শেষ হবে।

গত রোববার তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট নিউইয়র্কে পৌঁছালে তাঁকে স্বাগত জানিয়ে তাইওয়ানের পতাকা ওড়ান সমর্থকেরা।

নিউইয়র্কে সমর্থকদের একটি মধ্যাহ্নভোজে অংশ নিয়ে তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট বলেন, তাইওয়ান নিরাপদ থাকলে বিশ্ব নিরাপদ, তাইওয়ান প্রণালি শান্তিপূর্ণ থাকলে বিশ্ব শান্তিপূর্ণ থাকবে।

লাই বলেন, আমরা সঠিক পথেই আছি। কর্তৃত্ববাদের ক্রমবর্ধমান হুমকির কারণে ভয় পাবেন না, পিছপা হবেন না। তাইওয়ানকে গণতন্ত্রের পথে এগিয়ে নিতে আমাদের অবশ্যই সাহসী ও শক্তিশালী হতে হবে।’

আগামী বছরের জানুয়ারিতে তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের একজন গুরুত্বপূর্ণ প্রার্থী লাই। চীন বিশেষ করে লাইকে খুবই অপছন্দ করে। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের চেয়ে লাই বেশি চীনবিরোধী হিসেবে পরিচিত।

তাইওয়ান নিজেদের স্বাধীন দেশ হিসেবে দাবি করে। এই ভূখণ্ডের সবকিছু থাকার পরও জাতিসংঘের স্বীকৃতি নেই। তবে চীন এলাকাটিকে নিজেদের অংশ মনে করে। চীন সরকারের ভাষ্য, প্রয়োজন হলে শক্তি প্রয়োগ করে এই ভূখণ্ডকে মূল ভূখণ্ডের সঙ্গে একীভূত করা হবে।

বার্তা বাজার/জে আই