বর্ষার প্রবল বর্ষণের প্রভাবে কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবীদ্বার অংশে গাছ উপড়ে পড়ায় মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে এ মহাসড়কের ৪০ কিলোমিটার অংশে উপড়ে পড়া গাছ অপসারণ করে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক করা হয়েছে।

সর্বশেষ খবর অনুযায়ী বুধবার (১৬ আগস্ট) ২টার পর থেকে ওই পথেই যান চলাচল শুরু হয়েছে। পাশাপাশি মহাসড়ক থেকে গাছ কেটে অপসারণ করা হয়েছে।

মীরপুর হাইওয়ে পুলিশের কর্মকর্তা এসআই আলমগীর জানান, শুনেছি বৃষ্টিতে মা‌টি নরম হ‌য়ে যাওয়ায় কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবীদ্বারে আনুমানিক ভোর সাড়ে চারটায় হঠাৎ বিকট শব্দে কয়েকটি গাছ উপড়ে সড়কের ওপর পড়ে যায়। এরপর থেকে মহাসড়কে প্রচুর যানজটের সৃষ্টি হয়।

এদিকে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা মহাসড়কে উপড়ে পড়া গাছ অপসারণ করেছে। অপসারণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

স্থানীয়রা জানায়, কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের দেবীদ্বার থানা গেইট এলাকায় এক‌টি চামল গাছসহ তিনটি অন্যান্য গাছ উপ‌ড়ে পড়েছে। বুধবার ভোর সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে। এতে সড়কের দুই পাশে প্রায় ৪০ কিলোমিটার এলাকাজু‌ড়ে যানজ‌ট সৃষ্টি হয়েছে। এ‌ত হাজার হাজার যাত্রীকে ভোগান্তিতে পড়তে হয়।

খোঁজ নিয়ে জানাযায়, কুমিল্লা জেলার বিভিন্ন সড়কে সরকারি বনায়নের শত শত গাছ মরে গেছে। দেড়-দুই বছর ধরে সড়কের দুই পাশে মরা গাছগুলো ঠায় দাঁড়িয়ে রয়েছে। অভিযোগ রয়েছে, এসব গাছে মড়ক দেখা দিলে কর্তৃপক্ষ যেমন প্রয়োজনীয় উদ্যোগ নেয়নি, তেমনি মরে যাওয়ার পর দীর্ঘ দিনেও গাছগুলো কাটার ব্যবস্থা নেওয়া হয়নি। বর্তমানে গাছগুলোর ডালপালা ভেঙে ভেঙে পড়ছে।

এ প্রসঙ্গে কুমিল্লা সামাজিক বন বিভাগের উপ পরিচালক মোহাম্মদ আলী বলেন, টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে পর্যায়ক্রমে সব সড়ক থেকে মরা গাছগুলো কেটে ফেলা হবে। এসব গাছ কাটার প্রক্রিয়া শেষ হলেই নতুন করে আবার বনায়ন করা হবে।

দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ ওসি কমল কৃষ্ণ ধর বলেন, থানার সামনে ঝড়ে একটি গাছ ভেঙে পড়েছে। এতে কেউ হতাহত হয়নি। গাছগুলো অপসারণ না হওয়া পর্যন্ত সড়কে যান চলাচলে স্বাভাবিক হবে না। তবে আমরা দ্রুত তা সরানোর চেষ্টা করছি।

বার্তাবাজার/এম আই