মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম সংবাদ প্রকাশ করেছে। সংবাদ প্রকাশ করা হয়েছে চীন, পাকিস্তান এবং যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে।

দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে প্রতিবেদন প্রকাশ করেছে হংকংভিত্তিক ইংরেজি ভাষার চাইনিজ গণমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট। সাউথ চায়না মর্নিং পোস্ট সংবাদ শিরোনাম করেছে- ‘কারাবন্দি ইসলামী নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে বাংলাদেশে হাজারো মানুষের বিক্ষোভ’।

প্রতিবেদন প্রকাশ করেছে পাকিস্তানের ইংরেজি ভাষার গণমাধ্যম ‘ডন’। ডনের সংবাদ শিরোনামে বলা হয়েছে, ‘জামায়াত নেতার মৃত্যুতে বাংলাদেশে প্রতিবাদের ঝড়’।

পাকিস্তানের উর্দু ভাষার গণমাধ্যম ‘এক্সপ্রেস নিউজ’ দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে প্রতিবেদন প্রকাশ করেছে। ‘এক্সপ্রেস নিউজ’-র সংবাদ শিরোনাম- ‘জামায়াতে ইসলামী বাংলাদেশের নায়েবে আমির কারাগারে ইন্তেকাল করেছেন’।

দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’। ভয়েস অব আমেরিকা প্রতিবেদনের শিরোনাম করা হয়েছে- ‘কারাগারে আটক বাংলাদেশি ইসলামপন্থি নেতার মৃত্যুতে বিক্ষোভ’ ।

ইউরোপ-আমেরিকা এবং অস্ট্রেলিয়ায় নিবন্ধিত ইসলামিক সংবাদ মাধ্যম ‘ফাইভ পিলারস’এর প্রতিবেদনের শিরোনাম করা হয়েছে – ‘কারাবন্দি বাংলাদেশের ইসলামী নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী মারা গেছেন’।

১৫ আগস্ট বিকেল ৫টায় এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত এই ছিল আন্তর্জাতিক গণমাধ্যমে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে প্রকাশিত সংবাদ। দেলাওয়ার হোসাইন সাঈদী বাংলাদেশের বৃহত্তম ইসলামপন্থি রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর নায়েবে আমির ছিলেন।

তার বিরুদ্ধে-২০১৩ এবং ২০১৪ সালে মানবতাবিরোধী অপরাধের মামলা চলাকালে তিনি অনেকবার আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদ শিরোনাম হয়েছিলেন। সে সময় আলজাজিরা, বিবিসিসহ অনেক আন্তর্জাতিক গণমাধ্যমে দেলাওয়ার হোসাইন সাঈদীকে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।

বার্তাবাজার/এম আই