পাবনার সুজানগর উপজেলার দুলাই ইউনিয়নে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস শোক সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকেলে চর দুলাই বজলুর রহমান উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত শোক সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পাবনা-২ আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী কামরুজ্জামান উজ্জ্বল।

বক্তব্য কালে তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘটেছিল ইতিহাসের সেই কলঙ্কজনক ঘটনা। সেনাবাহিনীর কিছু উচ্ছৃঙ্খল ও বিপথগামী সৈনিকের হাতে সপরিবারে প্রাণ দিয়েছিলেন বাঙালির শ্রেষ্ঠ সন্তান, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আগস্ট মাসটি তাই বাংলাদেশের মানুষের কাছে শোকের মাসে পরিণত হয়েছে। ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর বাসভবনে সপরিবারে বঙ্গবন্ধু নিহত হলেও সেদিন আল্লাহর অসীম কৃপায় দেশে না থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এবং কনিষ্ঠ কন্যা শেখ রেহানা। বাংলাদেশ ও বাঙালির সবচেয়ে হদয়বিদারক ও মর্মস্পর্শী শোকের দিনটি ১৫ আগস্ট।

তিনি আরো বলেন,শেখ মুজিবুর রহমান পাকিস্তানের সামরিক জান্তার বিরুদ্ধে গণতান্ত্রিক আন্দোলন গড়ে তুলে ষাটের দশক থেকেই তিনি বাঙালি জাতীয়তাবাদের অগ্রনায়কে পরিণত হন। ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার তৎকালীন রেসকোর্স ময়দানে লাখো জনতার উত্তাল সমুদ্রে বঙ্গবন্ধু বজ্রদৃপ্ত কণ্ঠে ঘোষণা করেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ এই ঘোষণায় উদ্দীপ্ত, উজ্জীবিত জাতি স্বাধীনতার মূলমন্ত্র পাঠ করে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ছিনিয়ে আনে দেশের স্বাধীনতা।

এ সময় আরো বক্তব্য দেন সুজানগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র আলহাজ্ব আব্দুল ওহাব, তোফাজ্জল হোসেন তোফা উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক, পাবনা জেলা আওয়ামী লীগ, আলহাজ্ব আব্দুল কাদের রোকন, সাবেক উপজেলা চেয়ারম্যান, সুজানগর, সিরাজুল ইসলাম শাহজাহান চেয়ারম্যান দুলাই ইউনিয়ন পরিষদ,
আব্দুল মতিন মৃধা চেয়ারম্যান তাঁতিবন্দ ইউনিয়ন পরিষদ, আবুল হোসেন চেয়ারম্যান সাতবাড়িয়া ইউনিয়ন, আমিন উদ্দীন চেয়ারম্যান ভায়না ইউনিয়ন পরিষদ, জিয়াউল হক কল্লোল ভাইস চেয়ারম্যান সুজানগর উপজেলা, শফিউল ইসলাম শফি চেয়ারম্যান মানিকহাট ইউনিয়ন পরিষদ, জি এম তৌফিকুল আলম পীযুষ চেয়ারম্যান রাণীনগর, ইমদাদুল হক সাধারণ সম্পাদক রানীনগর ইউনিয়ন আওয়ামী লীগ, কামরুজ্জামান দয়াল সাধারণ সম্পাদক সাতবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগ সাতবাড়িয়া ইউনিয়নের আওয়ামী লীগ নেতা আনোয়ার পারভেজ, এস এম সাইফুল ইসলাম, সোরহাব।

বক্তারা আগামী নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে বিজয়ী করতে সকলের প্রতি আহ্বান জানান।

আরও উপস্থিত ছিলেন শেখ মিলন সাধারণ সম্পাদক পৌর আওয়ামী লীগ, সাইদুর রহমান সাইদ সাধারণ সম্পাদক উপজেলা যুবলীগ, জাহিদুল ইসলাম তমাল সাবেক সভাপতি সুজানগর উপজেলা ছাত্রলীগ, শেখ তুষার আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক সুজানগর উপজেলা ছাত্রলীগসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ে হাজার হাজার নেতৃবৃন্দ।

বার্তাবাজার/এম আই