সরকারের পদত্যাগের দাবিতে বিএনপির চলমান এক দফার আন্দোলনে শুধু রাজনৈতিক দল নয়, সব পেশার মানুষকে রাস্তায় নেমে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (১৪ জুলাই) দুপুরে বিএনপি আয়োজিত এক সেমিনারে এই আহ্বান জানান তিনি। বিএনপির উদ্যোগে ‘বাংলাদেশের সংবাদমাধ্যম : দুঃশাসনের দেড় দশক’ শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ পাঠ করেন দলের চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ইসমাইল জবিউল্লাহ।

সেমিনারে গণমাধ্যমের ওপর ‘বাংলাদেশের সংবাদমাধ্যমে দুঃশাসনের দেড় দশক (২০০৯-২০২৩)’ শীর্ষক গ্রন্থ প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়। যুক্তরাষ্ট্র, জাপান, ডেনমার্কসহ ৭টি দেশের কূটনীতিকরা এই সেমিনারে উপস্থিত ছিলেন।

ফখরুল বলেন, সবচেয়ে বড় কথা হচ্ছে যেকোনো জাতি যখন তার অধিকারের জন্য লড়াই করে, সংগ্রাম করে তখন সবাইকে ঐক্যবদ্ধ হতে হয়। সেখানে সবাইকে কনট্রিবিউট করতে হয়। আজকে শুধু বিএনপি লড়াই করবে বা অন্যান্য রাজনৈতিক দলগুলো লড়াই করবে, অন্যরা বসে থাকবে সেটা হয় না। আজকে সবাইকে নেমে আসতে হবে, সবাইকে রাজপথে নামতে হবে।

সেমিনারে অংশ নেওয়া রাজনৈতিক দল ও পেশাজীবীদের উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, আজকে এখানে যারা এসেছেন সবাই সচেতন মানুষ। আপনারা জনমত তৈরি করুন। শুধু বাংলাদেশ নয়, আন্তর্জাতিক বিশ্ব আজ আপনাদের সঙ্গে এক হয়েছে। তারা পরিষ্কার করে বলছে বাংলাদেশে গণতন্ত্র নেই, এখানে নির্বাচন হয় না, মানুষের অধিকার হরণ করা হচ্ছে, মানবাধিকার হরণ করা হচ্ছে।

তিনি বলেন, আজকে সবাইকে সাহস নিয়ে, বুকে সব শক্তি নিয়ে বেরিয়ে আসতে হবে। আমরা যে ১৯৭১ সালে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলাম, ১৯৯০ সালে স্বৈরাচারের বিরুদ্ধে লড়াই করে গণতন্ত্র ফিরিয়ে এনেছিলাম, আবার সেই গণতন্ত্রকে ফিরে পাওয়ার জন্য, স্বাধীনতাকে সুরক্ষিত করার জন্য, মানুষের অধিকারকে সুরক্ষিত করার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নেমে অত্যন্ত শান্তিপূর্ণভাবে আন্দোলনের উত্তাল টেউ তুলে এদেরকে সরাতে হবে। চলে যেতে বাধ্য করতে হবে, পদত্যাগ করতে বাধ্য করতে হবে।

তিনি আরও বলেন, আসুন এখন আর কালক্ষেপণ না করে অন্ধকারকে সরিয়ে সূর্যের আলোকে সামনে নিয়ে আসার জন্য সবাই সামনের দিকে এগিয়ে যাই, এই হোক আমাদের আজকের আলোচনার কথা।

বার্তাবাজার/এম আই