নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহের দাবীতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে কারখানার শ্রমিক কর্মচারীরা। রবিবার সকালে বৈরী আবহাওয়ার মাঝে ঢাকা-সিলেট মহাসড়কের সৈয়দ নজরুল ইসলাম সেতুর টোল প্লাজা এলাকায় কারখানার হাজারো শ্রমিক কর্মচারীরা এক-অপরের হাত ধরে ঘন্টা ব্যাপী দীর্ঘ মানববন্ধের সূচনা করেন।

মানববন্ধন শেষে প্রতিবাদ সমাবেশে আশুগঞ্জ সার কারখানা শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি বাবুল মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবীর হোসেনের সার্বিক পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন আশুগঞ্জ সার কারখানা শ্রমিক কর্মচারী ইউনিয়নের সিনিয়র-সহ-সভাপতি তৈমুর রহমান, সাবেক সভাপতি সোহরাব হোসেন, সাবেক সিনিয়র সহ- সভাপতি জাহিদুর রহমান প্রমুখ।

কারখানার শ্রমিক-কর্মচারীরা জানান, গত ১ মার্চ থেকে কারখানার ওভারহোলিং এর জন্য দুই মাস উৎপাদন বন্ধ ছিল। ওভারহোলিং শেষে গত মে মাস থেকে কারখানা চালু করতে চাইলে গ্যাস সংকটের কারণে সরবরাহ বন্ধ রাখে বিসিআইসি কতৃপর্ক্ষ। তাই প্রায় ৬ মাস ধরে কারখানার উৎপাদন বন্ধ থাকায় নষ্ট হয়ে যাচ্ছে কারখানার যন্ত্রাংশ।

এবং ওভারহোলিং এর কমিশনিং করাও সম্ভব হচ্ছে না। দ্রুত গ্যাস সরবরাহ চালু না করা গেলে কারখানাটি পুনরায় চালু রাখা সম্ভব হবে না। তাই কারখানাকে বাচাঁতে শ্রমিক-কর্মচারীরা আন্দোলনে নেমেছে। গত এক মাস ধরে কারখানার শ্রমিক কর্মচারীরা গেইট মিটিং, বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ, মানববন্ধন, স্বারক লিপি প্রদাননহ নানা কর্মসুচি পালন করে আসছে। দ্রুত তাদের দাবি না মানা হলে কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে জানিয়েছেন শ্রমিক-কর্মচারীরা।

উল্লেখ্য, আশুগঞ্জ সার কারখানা থেকে প্রতিদিন ১২শ মেট্রিকটন ইউনিয়া সার উৎপাদন করে। এই সার ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, হবিগঞ্জসহ দেশের ৮ জেলায় সার সরবরাহ করা হয়।

বার্তা বাজার/জে আই