বঙ্গপোসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে আজও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হালকা ও গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে সপ্তাহের প্রথম কর্মদিবসে ভোগান্তিতে পড়েছে অফিসগামী মানুষ।

গত কয়েকদিন বৃষ্টির প্রবণতা কিছুটা কমেছিল। শনিবার থেকে তা আবারও বেড়ে গেছে। আট বিভাগেই বিভাগে বৃষ্টি হচ্ছে। শনিবার সন্ধ্যার পরে ঢাকায় তুমুল বৃষ্টি হয়েছে। শনিবার ঢাকায় ৫৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়ে আবহাওয়া অধিদপ্তর।

রোববারে ঢাকায় দফায় দফায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা। সকাল সাড়ে ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ঢাকায় বৃষ্টি হচ্ছিল।

গত রাত এবং সকালের বৃষ্টিতে ঢাকার বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা তৈরি হয়েছে। কোথাও কোথাও সড়ক জলমগ্ন হয়ে পড়েছে।

সকাল থেকে বৃষ্টি থাকায় অফিসগামী অনেকে ছাতা নিয়ে কিছুটা ভিজেই অফিসের পথ ধরেন। বৃষ্টির কারণে কোনো কোনো সড়কে যানবাহনের সংখ্যা কম ছিল। আবার কোথাও কোথাও যানবাহন থাকলেও যাত্রী ছিল না।

রোববার সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এছাড়া দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে, রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া দপ্তর জানিয়েছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

বার্তা বাজার/জে আই