ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া খড়মপুরের প্রখ্যাত আউলিয়া শাহ্ সৈয়দ আহাম্মদ গেছু দারাজ (র.) প্রকাশ্য শাহ্পীর কেল্লা শহীদ (র.) মাজার শরীফের সাত দিনব্যাপী বাৎসরিক ওরশ শুরু হয়েছে আজ।

বৃহস্পতিবার (১০ আগষ্ট) থেকে চলবে ১৬ আগষ্ট বুধবার পর্যন্ত। ১৪ আগষ্ট সোমবার দিবাগত রাত ১২ টায় অনুষ্ঠিত হবে বিশেষ মোনাজাত। যা আখেরি মোনাজাত হিসেবে প্রচলিত। ওরশ উপলক্ষে প্রতিদিন ভক্ত—আশেকানরা ইবাদত—বন্দিগি, নামাজ, জিয়ারত, কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিলের মাধ্যমে আল্লাহর দরবারে দোয়া কামনা করবেন। প্রতিদিন ভক্ত—আশেকান মেহমানদের মাঝে তবরুক বিতরণ করা হবে।

সপ্তাহব্যাপী ওরস এবং মাসব্যাপী মেলাকে কেন্দ্র করে এলাকায় আইন—শৃঙ্খলা, স্বাস্থ্য ও পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত এসব গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড নির্বিঘ্নে পালনে প্রশাসনও নিয়েছেন কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

মাজার কমিটি সূত্রে জানা গেছে, ওরশের সার্বিক নিরাপত্তায় ৬শত পুলিশ,র‍্যাব,ডিবি,সাদা পোশাকধারী গোয়েন্দা সংস্থা ও আনসার মোতায়েন থাকবে। খাদেম স্বেচ্ছা সেবকরা দায়িত্ব পালন করবে। মাজার শরীফের গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। তাৎক্ষনিক স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য থাকবে মেডিকেল টিম। এছাড়া ফায়ার সার্ভিসের একটি ইউনিট পালাক্রমে দায়িত্ব পালন করবেন। নৌপথের নিরাপত্তায় নৌকা যোগে পুলিশ সর্বদা টহল দিবে।

মাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খাদেম (মিন্টু) বলেন, সুষ্ঠুভাবে ওরস উদযাপনে ইতিমধ্যে সব ধরনের প্রস্তটি নেয়া হয়েছে।

আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও খড়মপুর মাজার কমিটির জেষ্ঠ্য সহ সভাপতি অংগ্যজাই মারমা বলেন, ওরশ উপলক্ষে মাজার শরীফ এলাকায় পর্যাপ্ত পুলিশ ও আনসার মোতায়েন থাকবে। খাদেম স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবে। মাজার শরীফে গুরত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা থাকবে। স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য মেডিকেল টিম থাকবে। খড়মপুর মাজার কমিটি অফিসে একটি কন্ট্রোল রুম থাকবে। সেখানে সবাই যোগাযোগ করতে পারবে। ওরশকে কেন্দ্র করে এলাকায় যাতে মাদকের ছড়াছড়ি না হয় সে জন্য বিজিবি সীমান্ত এলাকায় দায়িত্ব পালন করবে। মাজারের ধমীর্য় ভাব গাম্ভীর্য বজায় রাখতে আমাদের সতর্ক খেয়াল থাকবে।

বার্তা বাজার/জে আই