এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে ১০০ কোটি মার্কিন ডলার পাচারের অভিযোগ অনুসন্ধান করে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।এ ঘটনার অনুসন্ধান করে দুই মাসের মধ্যে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ব্যাংককে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন রবিবার আদালতের নজরে আনলে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আদালত বিষয়টি অনুসন্ধান করে দুই মাসের মধ্যে বিএফআইইউ, দুদক ও সিআইডিকে অনুসন্ধান করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

শনিবার প্রকাশিত প্রতিবেদনটিতে সিঙ্গাপুরে ১০০ কোটি ডলার পাচারের অভিযোগ পাওয়া যায়।

মানিলন্ডারিং রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। পাশাপাশি এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কেন প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

এ ছাড়া দেশের বাইরে অর্থ পাঠানোর মাধ্যমে মানি লন্ডারিং হয়েছে কিনা, অর্থ বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে বাইরে পাঠানো হয়েছে কি না, তা জানিয়ে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বার্তা বাজার/জে আই