বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তার অভিযোগের পাল্টা জবাব দিয়েছে রিয়াল মাদ্রিদ। সাড়ে চার-মিনিটের একটি ভিডিও প্রকাশ করে সেখানে চিরপ্রতিদ্বন্দ্বীদের এক হাত নিয়েছে সান্তিয়াগো বের্নাবেউয়ের ক্লাবটি।

অর্থের বিনিময়ে রেফারিদের প্রভাবিত করার অভিযোগ উঠেছে বার্সেলোনার বিরুদ্ধে। তবে বারবারই এটা অস্বীকার করে আসছে কাতালান ক্লাবটি। সোমবার সংবাদ সম্মেলনে লাপোর্তা উল্টো রিয়ালকে দাঁড় করান কাঠগড়ায়। তার মতে, সবসময় রেফারির সহায়তা পেয়ে এসেছে ইউরোপের সফলতম ক্লাবটি।

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন হোসে মারিয়া এনরিকেস নেগরেইরা। ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনার পক্ষ থেকে ৭৩ লাখ ইউরো দেওয়ার অভিযোগ আছে।

গত ফেব্রুয়ারিতে শুরুতে খবর বের হয়, ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানিকে ১৪ লাখ ইউরো দিয়েছে বার্সেলোনা। স্পেনের পাবলিক প্রসিকিউটর অফিস এই ঘটনার তদন্ত করছে। তারা গত মাসে বার্সেলোনা ও ক্লাবটির সাবেক দুই প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়ার কথা জানায়। পরে কাতালান ক্লাবটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানায় তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল।

অভিযোগটি চির প্রতিদ্বন্দ্বীদের দিকে ঘুরিয়ে দেন লাপোর্তা। তার মতে, সব সময়ই রেফারিদের সহায়তা পেয়ে আসছে রিয়াল। ক্লাবটি ‘শাসকদের দল’ বলেন তিনি। সঙ্গে স্প্যানিশ স্বৈরশাসক ফ্রান্সিকো ফ্রাঙ্কোর কথাও তোলেন বার্সেলোনা সভাপতি। এরপরই মঙ্গলবার ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম ও রিয়াল মাদ্রিদ টিভিতে প্রকাশ করা হয়। যেখানে ফ্রাঙ্কোর সঙ্গে বার্সেলোনার সম্পর্ক তুলে ধরা হয়।

ভিডিওতে প্রথমে প্রশ্ন করা হয় ‘শাসকের দল কোনটি?’ এরপর ভিডিওতে বলা হয়, ‘কাম্প নউ উদ্বোধন করেন ফ্রাঙ্কোর জেনারেল মিনিস্টার …১৯৬৫ সালে বার্সেলোনা ফ্রাঙ্কোকে সম্মানসূচক সদস্য করেছিল… তাকে তিনবার পুরস্কার প্রদান করে।’

১৯৩৯ থেকে ১৯৭৫ সালে ফ্রাঙ্কোর মৃত্যুর আগ পর্যন্ত মাদ্রিদের তুলনায় বার্সেলোনার সাফল্যও তুলে ধরা হয়। একই সঙ্গে, বার্সেলোনাকে তিনবার দেউলিয়া হওয়ার হাত থেকে ফ্রাঙ্কোর প্রশাসন বাঁচিয়েছিল বলে উল্লেখ করা হয়।