তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, পাঁচ মামলায় সাজার রায় মাথায় নিয়ে লন্ডনে বসবাসরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকর করতে ব্রিটিশ সরকারের সঙ্গে ‘আলাপ-আলোচনা চলছে’।

বৃহস্পতিবার (৩ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

হাছান মাহমুদ বলেন, এ ব্যাপারে আমরা ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা করেছি। আলাপ চলমান আছে।

তারেক-জোবাইদার কারাদণ্ডের রায়ে সারা দেশে প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি। এ বিষয়ে হাছান মাহমুদ বলেন, এ মামলা কিন্তু আমাদের সরকার দেয়নি। এ মামলা করেছে তাদের পছন্দের তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালে।

তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগ তারেক রহমানের ওপর প্রতিহিংসাপরায়ণ হলে দলের পক্ষ থেকেই মামলা করা হতো। সরকার যদি স্বপ্রণোদিত হয়ে কোনো কিছু করত, তা হলে এ মামলার রায় হওয়ার জন্য তো সাড়ে ১৪ বছর অপেক্ষা করতে হতো না।

তিনি আরও বলেন, নির্বাচন তো এর আগেও দুটো হয়েছে, আমরা ক্ষমতায় থাকাকালে। এটার সঙ্গে নির্বাচনের তো কোনো সম্পর্ক নেই, আমাদের সরকার প্রতিহিংসাপরায়ণ হয়ে মোটেই করেনি। স্বাভাবিক প্রক্রিয়ায় বিচার হয়েছে, বিচারের রায় হয়েছে।

মন্ত্রী বলেন, আসলে আইন, আদালত কোনো কিছুর ওপর তাদের (বিএনপি) আস্থা নেই এবং কোনো কিছুকেই তোয়াক্কা করে না। শুধু ক্ষণে ক্ষণে বিদেশিদের কাছে যায়, আমরা বিদেশিদের কাছে যাই না, বিদেশিরা প্রয়োজনে আমাদের কাছে আসে।

বার্তাবাজার/এম আই