গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বাসা থেকে মঙ্গলবার (১ আগস্ট) গভীর রাতে কেন্দ্রীয় ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লাকে তুলে নিয়ে যায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তাকে কেন তুলে নিয়ে যাওয়া হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানিয়েছে ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

বুধবার (২ আগস্ট) নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ইয়ামিনকে তুলে নিয়ে যাওয়ার ব্যাপারে বিস্তারিত বলেন তিনি।

ডিবি প্রধান বলেন, পল্টন কার্যালয়ে জোরপূর্বক প্রবেশ ও ভাঙচুরের ঘটনায় মামলার আসামি ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা। গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর তার বাসায় মামলার আসামিকে লুকিয়ে রেখেছিল।

হারুন অর রশীদ বলেন, সে (নুর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ভোটে নির্বাচিত ভিপি। উনারতো আইন জানার কথা। উনি কেন তার বাসার মধ্যে মামলার আসামিকে লুকিয়ে রাখবেন? আমরা সেটা জেনেই গিয়েছি। উনার উচিত ছিল, বাধা না দিয়ে সহযোগিতা করা।

ডিবি পুলিশ জানিয়েছে, বিন ইয়ামিন মোল্লার বিরুদ্ধে পল্টন থানায় জোরপূর্বক প্রবেশ ও ভাঙচুরের অভিযোগে গত ২১ জুলাই মামলা হয়েছে। এই মামলাতেই ইয়ামিনকে গ্রেপ্তার করেছে ডিবি। এছাড়া তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক বক্তব্য দিয়ে মাদ্রাসা ছাত্রদের উত্তেজিত করার চেষ্টার অভিযোগও রয়েছে।

নুরুল হক নুরের বাসায় অভিযানের বিষয়ে ডিবি প্রধান বলেন, পুলিশতো পরিচয় দিয়েছে। আমরা আইনের কোনো ব্যতয় করিনি। মামলার আসামি তো সেখানে ছিল। তিনি ফেসবুকে, ইউটিউবে উস্কানিমূলক বক্তব্য দিয়ে মাদ্রাসা ছাত্রদের উত্তেজিত করার চেষ্টা করেছে। এই ভিডিওটা রয়েছে। তার নামে মামলা রয়েছে।

নুর একজন মেধাবী ছাত্র। ভিপি ছিলেন। একজন রাজনীতিবিদ হিসেবে তারেইতো উচিত ছিল মামলার আসামি লুকিয়ে থাকলে তাকে বের করে দেওয়া। তিনি তা না করে উল্টো পুলিশের ওপর চড়াও হলেন, গালিগালাজ করলেন, সরকারি কাজে বাধা দিলেন, বলেন তিনি।

অতিরিক্ত কমিশনার হারুন বলেন, আমরা অপেক্ষা করেছি অনেকক্ষণ। আমাদের পুলিশ তাকে বারবার বলেছে, আপনি আমাদেরকে আসামি দিয়ে দেন। আইনে বলা আছে, মামলার আসামি যার বাসাতেই থাকুক, আমরা আনতে পারি। প্রয়োজনে বল প্রয়োগ করেও আনতে পারি। আইনের বাইরে কিছু নাই। মামলার আসামিকে আনা হয়েছে, উস্কানি দাতাকে আনা হয়েছে।

মঙ্গলবার (১ আগস্ট) রাত ২টার দিকে গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বাসা থেকে কেন্দ্রীয় ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লাকে তুলে নিয়ে যায় ডিবি পুলিশ। যারা অভিযানে এসেছিলেন তাদের মাঝে একজন মধ্যপ অবস্থায় অকথ্য ভাষায় গালাগাল করেছে বলে অভিযোগ করেছেন নুর।

ঘটনার সময় ফেসবুক থেকে লাইভে যান নূর। সেখানে তিনি বলেন, মধ্যরাতে তার বাসায় ডিবি হানা দিয়েছে। পরে নূরের বাসার দরজা ভেঙে কেন্দ্রীয় ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লাকে তুলে নিয়ে যায় ডিবি।

ভিপি নুর তার ফেসবুক লাইভে এসে বলেন, আমার দুই মাস ও সাড়ে তিন বছরের ছোটো দুটো বাচ্চা পুলিশের এ তাণ্ডবে ভীত-সন্ত্রস্ত্র হয়ে পড়ে।

বার্তাবাজার/এম আই